জাতীয়শিক্ষা ও স্বাস্থ্য

এবার ভারতে এলো রাশিয়ার স্পুটনিক ভি টিকা, ট্রায়াল’ শুরুর জন্য আর মাত্র কিছুদিনের অপেক্ষা

GNE NEWS DESK: ইতিমধ্যেই ১০ কোটি টাকার ডোজের প্রস্তুতি সেরে ফেলেছে ভারতের সেরাম ইনস্টিটিউট। সম্প্রতি আরও একটি সুখবর পাওয়া যাচ্ছে। রাশিয়ার স্পুটনিক ভি টিকাও ভারতবর্ষে চলে এসেছে। জানা গেছে আর কিছুদিনের মধ্যেই এই টিকার ট্রায়াল শুরু করতে পারে হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ডক্টর রেড্ডিস ল্যাব। রেড্ডিস ল‍্যাবের এক শীর্ষ আধিকারিকের বক্তব্য রাশিয়া থেকে আশা ঐ টিকা ল্যাবে সংরক্ষণ করে রাখা হয়েছে। সব কাজ সম্পন্ন হলেই দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়ালের শুরু করে দেওয়া হবে।

মার্কিং ফার্মাসিউটিক্যাল কম্পানি ফাইজারের টিকা ৯০ শতাংশ কার্যকরী হয়েছে একথা ঘোষণা করার পরেই, রাশিয়ার তরফে ঘোষণা করা হয়েছে তাদের স্পুটনিক ভি টিকা ৯২% কার্যকর হয়েছে। তাদের টিকা স্বেচ্ছাসেবকদের ওপরই প্রয়োগ করার পর স্বেচ্ছাসেবকদের রোগপ্রতিরোধের ক্ষমতা দিন দিন বাড়ছে এবং ভাইরাসের সঙ্গে লড়াই করার মতো ইমিউনিটি পাওয়ার তৈরি হচ্ছে তাদের শরীরে। রাশিয়ার ভ্যাকসিন বিতরণের দায়িত্বে থাকা ডাইরেক্ট ইনভেস্ট ফান্ড গত মাসেই ভারতবর্ষে তাদের টিকা বিক্রি করেছে। রুশ আর এল এবং বিতরণের জন্য রেড্ডিসের সঙ্গে চুক্তি করেছিল তারা। আনুমানিক ১০ টাকার দজ এর জন্য রেড্ডিসের সঙ্গে চুক্তি করেছিল গ‍্যামেলিয়া।

আরডিআইএফ ও রেড্ডিসের তরফে বলা হয়েছে এই টিকার ট্রায়াল করা হবে ভারতবর্ষেই এবং খুব কমসংখ্যক স্বেচ্ছাসেবকের ওপর এই টিকার ট্রায়াল করা হবে। রেড্ডিশ ল্যাবের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর জি ভি প্রসাদের তরফে ঘোষণা করা হয়েছে এইট রয়ালটি সম্পন্ন করা হবে ড্রাগ কন্ট্রোলের সমস্ত রকম নির্দেশিকা মেনেই। এবং টিকা প্রয়োগের আগে এতে কতটা সুরক্ষার রয়েছে তা ভালোভাবে যাচাই করে নেওয়া হবে। এর আগে রুশের পক্ষ থেকে দাবি করা হয়েছিল তারাই বিশ্বের প্রথম টিকা নিয়ে এসেছে।

তারা এটি কার নামকরণ করেছে তাদের মহাকাশযানের নাম স্পুটনিক ভি এর নামে। মাত্র ৭৬ জনকে ইনজেকশন দিয়ে এই টিকা বের করার জন্য এই বিষয় নিয়ে আন্তর্জাতিক মহলের নানান রকম মতবিরোধ দেখা গিয়েছিল। কিন্তু তাদের দাবি কম মানুষের ওপর অধিকার প্রয়োগ করা হলে এটি কার কার্যক্ষমতা একই রয়েছে এই টিকা মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি করছে এবং এই টিকার কোনরকম সাইড এফেক্ট নেই।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel