জাতীয়

মোদী সরকার আপনার পিএফ জমা করবে ২ বছর পর্যন্ত, কারা পাবেন এই সুবিধা দেখে নিন

GNE NEWS DESK: করোনা মহামারির জেরে ইতিমধ্যে একাধিক নতুন যোজনা চালু করেছে কেন্দ্র সরকার সাধারণ মানুষের সুবিধার্থে। চতুর্থ প্যাকেজ আত্মনির্ভর ভারত রোজগার যোজনা শুরু করেছে কেন্দ্র সরকার। এই স্কিম ১ অক্টোবর থেকে ২০২০ তে লাগু করা হয়েছে কেন্দ্র সরকারের তরফে। এই যোজনার আওতায় কারা কারা সুবিধা নিতে পারবেন এবার সেটাই জেনে নেওয়া যাক।

কর্মসংস্থান বৃদ্ধি করা মূল উদ্দেশ্য কেন্দ্রের মোদী সরকারের(Modi government) চালু করা এই যোজনার। যে সংস্থাগুলি নতুন লোকজনকে কাজের সুযোগ দিচ্ছে, যাঁদের আগে থেকে EPFO কভার নেই এর মাধ্যমে তাঁরাই এই সুবিধা পাবেন।এই সুবিধা পাবেন একমাত্র তাঁরাই যারা মাসে ১৫,০০০ টাকার কম বেতন পান যাঁরা বা ১ মার্চ ২০২০ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২০-র মধ্যে কাজ হারিয়েছেন।

যাঁরা এখনও রেজিস্টার্ড নয় এই যোজনায় সেই সমস্ত মানুষদের EPFO-এর সঙ্গে যুক্ত করা হবে। এই যোজনায় আগামী দু’বছর পর্যন্ত ২৪ শতাংশ অংশ দেবে কেন্দ্রের মোদী সরকার ইপিএফও-র সঙ্গে যুক্ত কর্মচারীদের পিএফ (PF) ফান্ডে।

আগামী ২ বছর পর্যন্ত সাবসিডি দেবে কেন্দ্র সরকার। সরকার তাদের ১২ শতাংশ কর্মচারী ও ১২ শতাংশ নিয়োগকর্তার অংশ দেবে, যে সমস্ত সংস্থায় ১০০০ জন পর্যন্ত কর্মচারী রয়েছেন। ফলে কেন্দ্রের এই কভারের মধ্যে চলে আসবে ৬৫ শতাংশ সংস্থা।

এই যোজনায় পিএফ নিয়ে কোনও চিন্তা করতে হবে না EPFO-তে যাঁরা এবার নতুন যুক্ত হবেন, তাঁদের ২ বছর পর্যন্ত৷ করোনা অতিমারির কারণে, এই টাকা সরাসরি পিএফ অ্যাকাউন্টে জমা করবে কেন্দ্র সরকার। তবে যাঁদের করোনা এবং লকডাউনের জেরে যাঁদের (১ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে) চাকরি চলে গিয়েছে, এই যোজনায় কেবলমাত্র তাঁরাই সুবিধা পাবেন। তবে আধারের সঙ্গে ইউএএন নম্বরের সঙ্গে লিঙ্ক থাকা আবশ্যিক, এই সুবিধা পাওয়ার জন্য।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel