প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

ডিজিটাল পেমেন্ট পরিষেবা বদলে যাচ্ছে সোমবার থেকে, জেনে নিন বিস্তারিত

GNE NEWS DESK: করোনা মহামারির জেরে লক ডাউনে সকলের জীবন ওই অনলাইন লেনদেনের(Online payment) মধ্যেই অভ্যস্ত হয়ে পড়েছে। এই লক ডাউনে বাড়িতে বসেই যেসব উপায় অবলম্বন করা যায় তার সুযোগ নিয়েছে মানুষ যেমন গুগল পে, পেটিএম, অ্যামাজন পে ইত্যাদি। ফলে ইদানিং অনলাইনে টাকা ট্রান্সফার করার বিষয়টি জনপ্রিয় হয়ে উঠেছে।

এবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ১৪ ডিসেম্বর থেকে বড় মূল্য লেনদেনের জন্য ব্যবহৃত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) ঘোষণা করেছে ডিজিটাল জগতে এই লেনদেনকে আরও মজবুত করতে। যা একটি ২৪ ঘন্টার পরিষেবা। আরটিজিএস বা রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট পেমেন্টের নিয়ম আর আগের মতন নেয়, বদলে যাচ্ছে পুরো নিয়ম।

এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে গ্রাহকদের কথা মাথায় রেখেই এমনটাই জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই পরিষেবা মিলবে ডিসেম্বর মাস থেকে সপ্তাহের সাতদিনই। উল্লেখ্য গ্রাহকরা আরটিজিএস পরিষেবা ব্যবহার করতেন দু লক্ষ টাকার ওপর ট্রানজাকশনের জন্য। এতদিন গ্রাহকরা এই পরিষেবা পেত সকাল সাতটা থেকে সন্ধে ছটা পর্যন্ত। এমনকি তার সাথে সাথে মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার আরটিজিএস পরিষেবা পাওয়া যেত না। তবে এবার থেকে বড়সড় স্বস্তি যে সপ্তাহের সাতদিন ২৪ ঘন্টা পরিষেবা চালু থাকার সিদ্ধান্তের ফলে।

কোনও বড় অঙ্কের টাকা যে কোনও সময়ে আরটিজিএসের মাধ্যমে পাঠাতে বা পেতে পারবেন তাঁরা। এর আগে গত বছর ডিসেম্বর মাসে NEFT পরিষেবা সপ্তাহের ৭ দিন, ২৪ ঘন্টা করা হয়েছিল। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন মনিটারি পলিসি কমিটির সঙ্গে মাসে দু’বার বৈঠকের পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানানো হয়েছে এই পেমেন্ট সিস্টেমে কোনও ক্যাপিটাল অ্যামাউন্ট থাকবে না। বিশ্বের অনেক বড় বড় দেশেই এই সুবিধা পাওয়া যায় না অনলাইন ট্রান্সফারের ক্ষেত্রে। খুব কম দেশ রয়েছে, যেখানে টাকা অনলাইনে ট্রান্সফার করা যায় যে কোনও সময়ে। এই সিদ্ধান্তের ফলে দু’লক্ষ টাকার ওপরে কোনও অর্থের লেনদেন হলে বা পাঠানো হলে, তা দুঘন্টার মধ্যে নির্ধারিত অ্যাকাউন্টে চলে যাবে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel