প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

কেন্দ্রীয় সরকারের পেনশন প্রকল্প, প্রতি মাসে ৫ হাজার টাকা পাবেন, জেনে নিন বিস্তারিত

GNE NEWS DESK: ভারতের প্রধান জনসংখ্যা অসঙ্ঘটিত ক্ষেত্রের সাথে যুক্ত। ফলে অবসরের পর রোজগারে থাকে অনিশ্চয়তা। অসংগঠিত খাতের কর্মীদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে অটল পেনশন প্রকল্পটি যা ভারত সরকারের একটি পেনশন প্রকল্প।

বিস্তারিত :১। ১৮ থেকে ৪০ বছরের যে কোনও ভারতীয় ব্যক্তি এই অটল পেনশন যোজনার আওতায় আসতে পারেন। আবেদনকারীর ব্যাংক বা ডাকঘরে একটি সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। 

২। অটল পেনশন যোজনার অধীনে বর্তমানে পাঁচটি নির্দিষ্ট মাসিক পেনশন রয়েছে। এতে কোনও ব্যক্তি ৬০ বছরের পর নিজের পছন্দ মতো ১০০০, ২০০০ অথবা ৫০০০ টাকা প্রতি মাসে মাসিক পেনশন পেতে পারেন।

৩। আপনি যে পরিমাণ পছন্দ করবেন, সেই পরিমাণ টাকা আপনার অ্যাকাউন্ট থেকে কেটে নিয়ে স্বয়ংক্রিয় ভাবে আপনার পেনশন তহবিলে জমা করা হবে। মাসিক পরিমান ৪২ থেকে ১৪৫৪ টাকার মধ্যে হতে পারে।

৪। প্রকল্পের সঙ্গে যুক্ত ব্যক্তি যদি ৬০ বছরের আগে মারা যান তবে তার স্ত্রী / স্বামী এই প্রকল্পে অর্থ জমা দিতে এবং ৬০ বছর পরে প্রতি মাসে পেনশন পেতে পারেন। যদি অপর ব্যক্তি (স্ত্রী/স্বামী) উভয়েরই মৃত্যু হয়, সেক্ষেত্রে নমিনি টাকা পাবেন।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel