প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

রাশিয়া থেকে এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম, ভারতকে একঘরে করার হুমকি আমেরিকার

GNE NEWS DESK: রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কিনলে ‘বড় ক্ষতির মুখে’ পড়বে ভারত। আমেরিকার কংগ্রেসের গবেষণা শাখা কংগ্রেসিনাল রিসার্চ সার্ভিস (সিআরএস) এর রিপোর্টে হুঁশিয়ারি দেওয়া হল। এর আগে ট্রাম্পের বিদেশসচিব মাইক পম্পিও একই হুমকি দিয়েছিলেন।

রিপোর্টে বলা হয়েছে, ‘আমেরিকার সতর্কবাণী উপেক্ষা করে ভারত, রাশিয়ার সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি করলে নয়াদিল্লির বিরুদ্ধে নিয়ম মেনে বিধিনিষেধ জারি হতে পারে’। এমনকি বিশেষ পরিস্থিতিতে প্রধান প্রতিরক্ষা সহযোগীর মর্যাদাও হারাতে পারে ভারত।

২০১৮ সালের অক্টোবরে রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী এস -৪০০ প্রযুক্তি কেনার জন্য প্রায় ৪০ হাজার কোটি টাকার চুক্তি সই করে ভারত। ক্ষেপণাস্ত্র ছাড়াও এই প্রযুক্তির সাহায্যে শত্রু বিমান এবং ড্রোনও ধ্বংস করা যাবে।

এরআগে ট্রাম্প সরকার জানিয়েছিল, রাশিয়ার সঙ্গে এস-৪০০ কেনার চুক্তি বাতিল করলে ভারত টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স (থাড) এবং পেট্রিয়ট-৩ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কিনতে পারবে আমেরিকার কাছ থেকে। কিন্তু নরেন্দ্র মোদী সরকারে সেই প্রস্তাবে সম্মতি দেয়নি।

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel