প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

বাজেট আপডেট: কৃষকদের ঋণ বরাদ্দ ১৬.৫ লক্ষ কোটি, ৭৫ বছরের বেশি বয়সিদের সম্পূর্ণ কর ছাড়, জেনে নিন বিস্তারিত

Budget Update: 18.5 lakh crore loan disbursement to farmers, complete tax exemption for those above 65 years, find out more

GNE NEWS DESK: ৭৫ বা তার বেশি বয়স হলে সম্পূর্ণ কর ছাড়। যাঁরা পেনশন পান এবং ব্যাঙ্কে জমা টাকার সুদের উপর নির্ভর করেন, আইটি রিটার্ন করতে হবে না তাঁদের। শেয়ার ডিভিডেন্ট থেকে টিডিএস কাটা হবে না। বাজেট অধিবেশনে ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

স্বাস্থ্য খাতে মোট ২ লক্ষ ৮৩ হাজার কোটি বরাদ্দ করেছে কেন্দ্র। এ মধ্যে কোভিড-১৯ প্রতিষেধকের জন্য ৩৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০২২ সালের ২২ মার্চ পর্যন্ত গৃহঋণে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়। ২০২০-’২১ অর্থবর্ষে রাজস্ব ঘাটতি জিডিপির ৯.৫ শতাংশ। আগামী অর্থবর্ষে আর্থিক ঘাটতি কমিয়ে জিডিপি-র ৬.৮ শতাংশ করার পরিকল্পনা।

স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করতে ৬৪ হাজার ১৮০ কোটির প্যাকেজ। আগামী ৬ বছরে এই টাকা খরচ করা হবে। পরিবেশ রক্ষায় ২ হাজার কোটি টাকা বরাদ্দ়। ১ লক্ষ ৪১ হাজার কোটি বরাদ্দ স্বচ্ছ ভারত অভিযানে। রেলের মূলধন খাতে ১ লক্ষ কোটি টাকা ব্যয়ের ঘোষণা। সৌরশক্তি খাতে ১ হাজার কোটি টাকা বরাদ্দ। বিমা সংস্থায় ৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগ, আগে ছিল ৪৯ শতাংশ।

সরকারি ব্যাঙ্কে পুনরুজ্জীবন খাতে ২০ হাজার কোটি টাকা খরচ করা হবে। এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ ২০২২ সালে করা হবে। গমের ন্যূনতম সহায়ক মূল্য হিসেবে ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ কৃষকদের জন্য, ৪৩.৬ লক্ষ কৃষক উপকৃত হবেন। কৃষিক্ষেত্রে ২০২২-এর মধ্যে কৃষকদের ঋণ বরাদ্দ বেড়ে ধার্য ১৬.৫ লক্ষ কোটি। ৩৫ হাজার ২১৯ কোটি টাকা বরাদ্দ তফসিলি জাতি ও উপজাতি পড়ুয়াদের জন্য। গম আর ডাল জাতীয় শষ্যে বাড়ল ন্যূনতম সহায়ক মূল্য। আদিবাসী এলাকায় ৭৫০টি নতুন একলব্য মডেল স্কুলের ঘোষণা। স্টার্ট আপগুলিকে আরও একবছর কর ছাড় দেওয়া হবে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel