প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

নিমেষেই ধূলিসাৎ হয়ে গেল সবকিছু, উত্তরাখণ্ডে ভয়াবহ তুষারধসে শতাধিক মানুষের মৃত্যু

hundreds killed in Uttarakhand avalanche

GNE NEWS DESK:নিমেষেই ধূলিসাৎ হয়ে গেল সবকিছু, উত্তরাখণ্ডে ভয়াবহ তুষারধসে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।ভয়াবহ তুষারধসের ঘটনায় বন্যা দেখা দিয়েছে।

রবিবার সকালে উত্তরাখণ্ডের চামোলি জেলার জোশিমঠের তপোবনে নন্দাদেবী হিমবাহে ধস নামে। এর পর আকস্মিক বন্যা দেখাদেয়। এ বন্যায় শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এ তুষারধসের ঘটনায় অলকানন্দা নদীতে অবস্থিত ঋষিগঙ্গা বাঁধ ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

উত্তরাখণ্ডের মুখ্য সচিব ওম প্রকাশ বলেছেন, এখন পর্যন্ত কত মানুষ মারা গেছেন তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে মৃতের সংখ্যা ১০০ থেকে ১৫০ জন হতে পারে।

এই ধসের ফলে ঋষিগঙ্গা বাঁধে ফাটল দেখা গেছে। ধৌলিগঙ্গা নদীর জলস্তরও দ্রুত বাড়ছে। নদী তীরবর্তী গ্রামগুলো প্লাবিত হয়েছে বলে জানা যাচ্ছে। ধৌলিগঙ্গা এলাকার রেনি গ্রামে ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ঋষিগঙ্গা বিদ্যুৎ প্রকল্পের দেড়শো জনেরও বেশি শ্রমিক নিখোঁজ বলে জানা গিয়েছে।

এ আকস্মিক তুষার ধসে চার জেলায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। উদ্ধারকাজের জন্য শ’খানেক আইটিবিপি জওয়ানদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ)-ও। এ ছাড়া ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। ইতমধ্যে গোটা দেশ উত্তরাখণ্ডের পাশে রয়েছে বলে টুইট করেছেন মোদি। এই ঘটনায় খোঁজ নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নয়াদিল্লি থেকে আরো এনডিআরএফ সদস্য দলকে উত্তরাখণ্ডে এয়ারলিফটে করে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন অমিত।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel