প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

ভারতেই সংখ্যালঘু হিন্দুরা! হিন্দুদের সংখ্যালঘু মর্যাদা দেওয়ার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন

Hindu minority in India! Appeal to the Supreme Court for granting minority status to Hindus

GNE NEWS DESK: ৯ টি রাজ্যে হিন্দুদের সংখ্যালঘু মর্যাদা দেওয়ার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করা হল। সেই পরিপ্রেক্ষিতে বিভিন্ন হাইকোর্টে সেই সংক্রান্ত মামলাগুলো সুপ্রিম কোর্টে স্থানান্তরিত করার ব্যাপারে কেন্দ্রকে জবাব দাখিল করতে নির্দেশ দিল সর্বোচ্চ আদালত। আদালতের পক্ষ থেকে কেন্দ্রকে ৪ সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টে দাখিল করা আবেদনে বলা হয়েছে, ন্যাশনাল কমিশন ফর মাইনোরিটিজ অ্যাক্ট, ১৯৯২-এ যে বিধানগুলি মেনে দেশে সংখ্যালঘুদের মর্যাদা দেওয়া হয়, সেগুলি বাতিল করা হোক। অন্যথায় সেই আইনের প্রেক্ষিতে যে ৯ টি রাজ্যে জনসংখ্যার বিচারে হিন্দুরা সংখ্যালঘু সেখানে তাদের সংখ্যালঘু ঘোষণা করে আইন মোতাবেক সুযোগ সুবিধা দেওয়া হোক।

কেন্দ্রীয় সরকার সংখ্যালঘু আইনের ধারা ২ (সি)-এর অধীনে মুসলিম, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ এবং জৈনদের সংখ্যালঘু হিসাবে ঘোষণা করা হয়েছে। কিন্তু লাদাখ, মিজোরাম, লক্ষদ্বীপ, কাশ্মীর, নাগাল্যান্ড, মেঘালয়, অরুণাচলপ্রদেশ, পঞ্জাব এবং মণিপুরে জনসংখ্যার নিরিখে হিন্দুরা সংখ্যালঘু হলেও তাঁরা এই আইনের কারনে বঞ্চিত হচ্ছেন এমনটাই দাবি আবেদনকারী বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়ের।

২০২০ সালের ২০ ফেব্রুয়ারি এই মামলা শুনানির জন্য গ্রহণ করতে অস্বীকার করে শীর্ষ আদালত। আবেদনকারীকে দিল্লি হাইকোর্টে আবেদন করতে বলা হয়েছিল। আবেদনকারীর বক্তব্য, দিল্লি হাইকোর্ট, মেঘালয় হাইকোর্ট, গুয়াহাটি হাইকোর্টের এই সম্পর্কিত একাধিক মামলা বিচারাধীন রয়েছে। সেগুলোকে সুপ্রিম কোর্টে স্থানান্তর করা উচিত।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel