প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

খনিজ ইউরেনিয়ামের সন্ধান মিলল হিমাচলপ্রদেশে, শক্তি উৎপাদনে প্রথম সারিতে আসতে পারে ভারত

GNE NEWS DESK: পৃথিবীর গর্ভে ধীরে ধীরে নিঃশেষিত হয়ে আসছে কয়লা ও খনিজ তেল। ফলে অদূর ভবিষ্যতে প্রভাব পড়বে তাপবিদ্যুৎ উৎপাদনে। জলবিদ্যুৎ উৎপাদনও যথেষ্ট ব্যয় সাধ্য। এই পরিস্থিতিতে পৃথিবীর উন্নত দেশগুলো অনেক আগে থেকেই ঝুঁকেছে অপ্রচলিত শক্তি ও পরমাণু শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনে। কিন্তু ভারতে শক্তির জন্য এখনও সিংহভাগ নির্ভর করতে হয় তাপবিদ্যুৎ ও জলবিদ্যুৎ এর উপর। তার অন্যতম প্রধান কারণ পরিকাঠামো এবং নিউক্লিয়ার শক্তির প্রয়োজনীয় কাঁচামালের অভাব। পরমাণু শক্তির প্রধানতম উপাদান খনিজ ইউরেনিয়াম আইসোটোপ। সেই ক্ষেত্রে নতুন আশার আলোর সন্ধান মিলল ভারতে। হিমাচলপ্রদেশের সিমলার কাসাকালারি ও মান্ডি জেলার তিলেলি এলাকায় ইউরেনিয়ামর খোঁজ পাওয়া গেছে। কাসকালারিতে ২০০ টন এবং তিলেলি জেলায় ২২০ টন ট্রাই ইউরেনিয়াম অক্সাইডের সন্ধান মিলেছে।

ইউরেনিয়ামের তেজক্রিয় আইসোটোপ অত্যন্ত দুর্লভ এবং খোঁজ মিললেও তার পরিমাণ হয় অত্যন্ত কম। কিন্তু এই বিপুল পরিমাণ ইউরেনিয়ামের সন্ধান ভারতকে শক্তি উৎপাদনে উন্নত দেশগুলোর সাথে একই আসনে নিয়ে আসতে পারে। সে কোন তেজস্ক্রিয় ফিউশন রিয়্যাক্টারের প্রধানতম কাঁচামাল হল ইউরেনিয়াম। বিদ্যুৎ উৎপাদন ছাড়াও সামরিক ক্ষেত্রেও ভারতকে এগিয়ে দেবে। সামরিক ক্ষেত্রে পরমাণু বিদ্যুৎ চালিত সামরিক ডিস্ট্রয়ার, জেট ক্যারিয়ার ও সাবমেরিনের চাহিদা বর্তমানে আন্তর্জাতিক ও পারিপার্শ্বিক রাজনৈতিক কারনে অনুভূত হচ্ছে। সেক্ষেত্রে তেজস্ক্রিয় আকরিকের এই যোগান পরিকাঠামো উন্নয়নের সাথে তাল মিলিয়ে ব্যবহার করলে ভারত খুব দ্রুত সামরিক ক্ষেত্রেও চীন সহ অন্যান্য নিকটতম প্রতিদ্বন্দ্বীদের থেকে এগিয়ে যাবে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel