প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

ভারত-পাকিস্তান সীমান্তে সংঘর্ষ বিরতি কার্যকর, ভারতের শর্তে সম্মত পাকিস্তান

GNE NEWS DESK: ভারত-পাক নিয়ন্ত্রণরেখা দীর্ঘদিন ধরে চলে আসছিল গোলা গুলি। পাকিস্তান বারবার লঙ্ঘন করছিল পারস্পরিক সংঘর্ষ বিরতি চুক্তি। বৃহস্পতিবার ভারত ও পাকিস্তানের সেনাবাহিনী জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা সংলগ্ন অঞ্চলে মধ্যরাত থেকে সংঘর্ষ বিরতিতে সম্মত হয়েছে। বৃহস্পতিবার দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বৈঠকের পরে যৌথ বিবৃতি জারি করে জানানো হয়, দু’দেশ মৈত্রীচুক্তি ও সমঝোতা মেনে চলবে।

যদিও পাকিস্তানের আকস্মিক সুর নরম করা নিয়ে কূটনৈতিক মহল অন্য কারণ দেখছেন। সাম্প্রতিক কালে আন্তর্জাতিক ক্ষেত্রে যথেষ্ট চাপে রয়েছে তারা। ভারত বিরোধিতা বজায় রাখতে গিয়ে রাষ্ট্রপুঞ্জ সহ একাধিক ক্ষেত্রে ভারত ও তার মিত্র দেশগুলির তোপের মুখে পড়েছে পাকিস্তান। এমনকি দীর্ঘদিনের মিত্র দেশ আমেরিকা ভারতের কূটনৈতিক দৌত্যের কারনে পাকিস্তান সম্পর্কে অসন্তোষ ব্যক্ত করে ভারতের সাথে সম্পর্ক মজবুত করার ইঙ্গিত দিয়েছে। সন্ত্রাসবাদে আর্থিক মদতদানের প্রশ্নে আন্তর্জাতিক নজরদারি সংস্থা এফএটিএফ-র নিষেধাজ্ঞা নেমে আসতে পাকিস্তানের উপর। বন্ধ হয়েছে একাধিক আন্তর্জাতিক অর্থনৈতিক অনুদান। চাপের মুখেই ইসলামাবাদ সমঝোতা করল বলে মনে করা হচ্ছে।

এর আগে ২০০৩ সালে সীমান্ত এলাকায় সংঘর্ষ বিরতি কার্যকর করতে একমত হয়েছিল ভারত-পাকিস্তান দুই দেশই। খাতায় কলমে এই নিয়ম এখনও বহাল। কিন্তু, অধিকাংশ সময়ে পাকিস্তানের বিরুদ্ধে সংঘর্ষবিরতি ভঙ্গের অভিযোগ উঠেছে। তাই পাকিস্তান নরমপন্থী মনভাব দেখলেও সতর্ক থাকছে ভারত।

একই রকমের খবর