প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়ভোটযুদ্ধ

নোটা নিয়ে বড় খবর! নোটার ভোট বেশি হলে নির্বাচন বাতিলের আবেদন

GNE NEWS DESK: কোন কেন্দ্রে প্রার্থীর পরিবর্তে নোটায় বেশি ভোট পড়লে নির্বাচন বাতিল করার আবেদন জানালেন বিজেপি নেতা ও আইনজীবী অশ্বিণীকুমার উপাধ্যায়। সেই আবেদনের ভিত্তিতে কেন্দ্রীয় সরকারের মতামত জানতে চেয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টে দায়ের হওয়া আবেদনে আবেনদকারীর আইনজীবী মানেকা গুরুস্বামী আদালতে বলেন, ‘‘আমরা নোটার অধিকারের স্বীকৃতি চাইছি।’’ আবেদনকারীর বক্তব্য, কোনও কেন্দ্রে যদি নোটায় সর্বোচ্চ ভোট পড়ে সেক্ষেত্রে ধারণা করা যায় বেশিরভাগ মানুষের কোনও প্রার্থীকেই পছন্দ হয়নি।

তখন সংখ্যাগরিষ্ঠের রায় মেনে উচিত ভোট বাতিল করে দেওয়া। কোথাও যদি ৫০ শতাংশ বা তার বেশি নোটা-য় ভোট পড়ে সেক্ষেত্রে জনমতকে গুরুত্ব দেওয়া উচিৎ।

এই আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি এসএ বোবদে, বিচারপতি এএস বোপান্না ও ভি রামাসুব্রহ্মণ্যমের বেঞ্চের বক্তব্য, কোনও আসনে নির্বাচন বাতিল হয়ে গেলে সংসদে বা বিধানসভায় আসন ফাঁকা থাকবে। সমস্যাটি একটি সাংবিধানিক সমস্যা। 

একই রকমের খবর