প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

পেট্রোল-ডিজেলের পর এবার আকাশছোঁয়া বৃদ্ধি পেতে চলেছে গাড়ির রেজিস্ট্রেশন খরচ

GNE NEWS DESK: গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট রিনিউয়ের খরচ প্রায় ৮ গুণ বাড়তে চলেছে। বাইকের ক্ষেত্রে ৩০০ থেকে বেড়ে রেজিস্ট্রেশন সার্টিফিকেট নবীকরণ খরচ ১০০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। চার চাকার ক্ষেত্রে গুণতে হতে পারে অতিরিক্ত ৫০০০ টাকা।

আর বাস বা ট্রাকের ক্ষেত্রে রেজিস্ট্রেশন সার্টিফিকেট রিনিউয়ের খরচ বেড়ে হতে চলেছে ১২,৫০০ টাকা। যা এখনকার চেয়ে প্রায় ২১ গুণ বেশি। সড়ক পরিবহণ মন্ত্রক রেজিস্ট্রেশন সার্টিফিকেট রিনিউয়ের একটি খসড়া বিজ্ঞপ্তি জারি করেছে।

প্রস্তাব অনুযায়ী রিনিউয়ের ক্ষেত্রে দেরি হলে ব্যক্তিগত যানবাহনের ক্ষেত্রে জরিমানা হতে পারে মাস প্রতি ৩০০ থেকে ৫০০ টাকা। বাণিজ্যিক গাড়ির ফিটনেস সার্টিফিকেট রিনিউয়ের ক্ষেত্রে বিলম্ব হলে প্রতিদিন ৫০ টাকা জরিমানা গুণতে হতে পারে। পুরনো গাড়ি দূষণ বেশি ছড়ায়।

কেন্দ্র সুপ্রিম কোর্টকে আর্জিও জানাতে পারে দিল্লি ও সংলগ্ন এলাকায় ১০-১৫ বছরের পুরনো গাড়ি পুরোপুরি নিষিদ্ধ করার। ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে মালিকদের প্রতি পাঁচ বছর অন্তর রেজিস্ট্রেশন নবীকরণ করা বাধ্যতামূলক।

একইভাবে বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে রেজিস্ট্রেশন ও ফিটনেস সার্টিফিকেট নবীকরণ করতে হয় ৮ বছর অন্তর। এবার সেই নবীকরণের খরচাই বাড়ছে বহুগুণ।

একই রকমের খবর