প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

সংরক্ষণ নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট, কোন অনগ্রসর শ্রেণী কত প্রজন্ম সংরক্ষণ পাবে জানতে চাইল আদালত

সংরক্ষণ নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট, কোন অনগ্রসর শ্রেণী কত প্রজন্ম সংরক্ষণ পাবে জানতে চাইল আদালত

GNE NEWS DESK: মহারাষ্ট্র সরকারের পাশ করা একটি বিলের উপর শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ প্রশ্ন তুলল, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সংরক্ষণ আর কত প্রজন্ম ধরে পাওয়া যাবে। একই সঙ্গে তাঁদের বক্তব্য, সংরক্ষণের ক্ষেত্রে কোনও ঊর্ধ্বসীমাই না থাকলে সকলের সমান অধিকারের বিষয়টি কতটা যথোপযুক্ত।

সম্প্রতি মহারাষ্ট্র চাকরি ও শিক্ষা ক্ষেত্রে মরাঠাদের জন্য ১৬% সংরক্ষণ করে বিল পাশ করে। তা চ্যালেঞ্জ করে মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। সেই শুনানি কালে উপরিউক্ত মন্তব্য করে সুপ্রিম কোর্ট। ১৯৯৩ সালে ইন্দিরা সহায় মামলায় সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল যে, সংরক্ষণের ঊর্ধ্বসীমা ৫০% পেরোনো চলবে না। মারাঠাদের ১৬% সংরক্ষণের ফলে ঊর্ধ্বসীমা বজায় থাকবে না। মহারাষ্ট্র সরকারের আইনজীবী মুকুল রোহতগির বক্তব্য, পুরাতন জনগণনার ভিত্তিতে সেই রায় দেওয়া হয়েছিল। এখন পরিবর্তিত পরিস্থিতিতে তার পুনর্বিবেচনা করা যেতে পারে। সংরক্ষনের পরিমান স্থির করার দায়িত্ব রাজ্যগুলির থাকা উচিৎ বলেও মন্তব্য করেন তিনি।

বিচারপতি ভূষণ, বিচারপতি এল নাগেশ্বর রাও, বিচারপতি এস আব্দুল নাজ়ির, বিচারপতি হেমন্ত গুপ্ত এবং বিচারপতি এস রবীন্দ্র ভট্টর বেঞ্চ প্রশ্ন তোলে, ঊর্ধ্বসীমা না-থাকলে, তার ফলে তৈরি হওয়া অসাম্যের কী হবে? সেই সঙ্গে তাঁদের মন্তব্য, স্বাধীনতার পরে ৭০ বছর কেটে গিয়েছে। বিভিন্ন রাজ্য উন্নয়নমূলক প্রকল্প চালাচ্ছে। আমাদের কি মানতে হবে, কোনও উন্নয়ন হয়নি এবং অনগ্রসর কোনও শ্রেণিই অগ্রসর হয়নি?

একই রকমের খবর