প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

প্রযুক্তির অজুহাতে ভারতীয় সেনায় এক লক্ষ ছাঁটায়

GNE NEWS DESK: আগামী কয়েক বছরে ভারতীয় সেনায় প্রায় এক লক্ষ ছাঁটাই হতে পারে। এমন সম্ভাবনার তথ্য জানালেন চিফ ডিফেন্স অফ স্টাফ জেনারেল বিপিন রাওয়াত।

বর্তমানের ভারতীয় সেনায় প্রায় ১.৪ মিলিয়ন সেনা রয়েছেন। কিন্তু পৃথিবীর সামরিক ভাবে উন্নত দেশ গুলি ক্রমশ জন বলের তুলনায় কারিগরি প্রযুক্তিগত দিক থেকে সামরিক শক্তি বৃদ্ধিতে নজর দিচ্ছে। সেই পথে হাঁটতে চলেছে ভারতও। জেনারেল রাওয়াত জানিয়েছেন, প্রযুক্তি গত দিকে উন্নত করা হবে ভারতীয় সেনাকে।

সেনার হাতে আসবে উন্নত সামরিক প্রযুক্তি ও অস্ত্র। ফলে সরাসরি লোকবলকে সামরিক ক্ষেত্রে ব্যবহার হা করে ব্যবহৃত হবে প্রযুক্তি শক্তি। সেই কারণেই কর্মীবল কমানোর মাধ্যমে করা হবে বাজেট সংকোচন। সেই উদ্বৃত্ত বাজেট ব্যবহার করা হবে প্রযুক্তিগত সামরিক উন্নতি সাধনে। মোতায়েন সেনাদের উন্নতমানের অস্ত্র ও আধুনিক সরঞ্জাম সরবরাহ করা হবে। ইতিমধ্যেই প্রতিরক্ষা সম্পর্কিত সংসদীয় কমিটি গত মাসে সংসদে এই সংক্রান্ত রিপোর্ট পেশ করেছে। 

বিপিন রাওয়াত জানান, “সেনাবাহিনীকে যুদ্ধ মোকাবিলায় প্রযুক্তির দিকে আরও নজর দিতে হবে। আগে প্রত্যন্ত এলাকায় বেস ডিপো না থাকায় সমস্যায় পড়তে হত সেনাদের কিন্তু নতুন পরিকাঠামোয় প্রযুক্তির সাহায্য নিলে তা দূর করা সম্ভব হবে।” তিনি আরও জানান, সামনের কয়েক বছরে সেনার সংখ্যা এক লাখ কমানো হবে।

একই রকমের খবর

Leave a Reply

Your email address will not be published.