প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

১৪ এপ্রিল বড় ঝটকা, বেসরকারিকরনের পথে দুটি ব্যাঙ্ক

April 14 Big shock, two banks on the way to privatization

GNE NEWS DESK: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বেশ করা বাজেটে জানিয়েছেন দুটি ব্যাঙ্ক বেসরকারিকরণ হবে। সরকারি কোষাগারের লক্ষ্যমাত্রা ১.৭৫ লক্ষ কোটি টাকা। যদিও ব্যাঙ্কের নাম এখনও স্থির হয়নি। কিন্তু সূত্রের খবর, আগামী ১৪ এপ্রিল নেওয়া হতে পারে এই বিষয়ে সিদ্ধান্ত।

জানা গিয়েছে, আগামী আগামী ১৪ এপ্রিল নীতি আয়োগের বৈঠক হতে চলেছে। বেসরকারিকরণের তালিকায় ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্কের নাম থাকতে পারে বলে মনে করা হচ্ছে। তার মধ্যে দুটি ব্যাঙ্কের বেসরকারিকরনের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ হতে পারে।

অন্যদিকে ব্যাঙ্কের বেসরকারিকরণের পথ মসৃণ করতে আইন সংশোধনের পথে যেতে পারে কেন্দ্র। চলতি বছরের শেষের দিকে দুটি আইন সংশোধন করা হতে পারে। ব্যাঙ্ক বেসরকারিকরণের জন্য ১৯৭০ এবং ১৯৮০ সালের ব্যাঙ্কিং কোম্পানি আইন সংশোধন করার প্রয়োজন হতে পারে।

যদিও সরকারের ব্যাঙ্কিং বিষয়ক নীতির ইতিমধ্যেই বিরোধিতা করেছে দেশের ব্যাঙ্ককর্মী সংগঠনগুলি। একাধিক দাবি তুলে সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে গত মাসে ব্যাঙ্ক ধর্মঘটও হয়েছে। যদিও সরকারের নীতি পরিবর্তনে বিশেষ প্রভাব পরিলক্ষিত হচ্ছে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.