More

    ‘বামপন্থী’ থেকে ‘গান্ধীপন্থী’ কানহাইয়া, ‘দল আরও কানহাইয়ার জন্ম দেবে’, বিশ্বাস শূন্য হয়ে যাওয়া ছাত্রনেতাদের

    spot_img

    Must Read

    মানবেন্দ্র নাথ রায়ের পার্টি ছেড়েছেন কানহাইয়া। বামপন্থী ছাত্র রাজনীতি থেকেই তাঁর উত্থান। জেএনইউ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি, তুখোড় ছাত্র, সুবক্তা, বুদ্ধিমান এই তরুণ নেতার কংগ্রেসে যোগদান দেশে ক্রমশ ক্ষয়িষ্ণু বাম আন্দোলনকে আবারও ধাক্কা দিয়েছে। যদিও তাঁর এই ‘বামপন্থী’ থেকে ‘গান্ধীপন্থী’ হওয়াটা বিশেষ হজম হচ্ছে না দেশের বিভিন্ন প্রান্তের বাম মনোভাবাপন্ন মানুষদের।

    যদিও এই বিষয় নিয়ে হতাশা প্রকাশ করলেও বিশেষ গুরুত্ব দিতে নারাজ একাধিক ছাত্রনেতা নেত্রী। মুখ খুলেছেন এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য। তাঁর বক্তব্য, “বিজেপি বিরোধিতার প্রশ্নে সংশয়, সঙ্কোচহীন সমর্থন থাকবে। তবে বিকল্প নীতির প্রশ্নে সংঘাতের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।” সেই সঙ্গে তাঁর কটাক্ষ, “কানহাইয়া এতদিন বামপন্থী আন্দোলনের সঙ্গে যুক্ত থাকলেও মনে প্রাণে বামপন্থী ছিলেন না। আদর্শগত দিক থেকে অবস্থান ভীষণই নড়বড়ে। শুধু গান্ধীজি আর আম্বেদকরের ছবি হাতে নিয়ে দেশ বাঁচানো যায় না।”

      "বাবা ও ভাইকে সাংসদ পদ থেকে ইস্তফার পরামর্শ দেওয়া উচিৎ", শুভেন্দুকে কটাক্ষ বাবুলের

    কানহাইয়ার দলবদলকে ‘অপ্রত্যাশিত’ দাবি করলেও ভারতের ছাত্র ফেডারেশনের সর্বভারতীয় নেত্রী দীপ্সিতা ধর বলেন, “দেশ বাঁচাতে দলবদলের প্রয়োজন ছিল বলে আমি মনে করি না।” যদিও এআইএসএফ নেতা সৈকত গিরি হতাশা গোপন করেননি। তিনি বলেন, “দুর্ভাগ্যজনক। সারা দেশে বাম ছাত্র আন্দোলনের মুখ পুড়ল।

      "বাবা ও ভাইকে সাংসদ পদ থেকে ইস্তফার পরামর্শ দেওয়া উচিৎ", শুভেন্দুকে কটাক্ষ বাবুলের

    আমরা শূন্য হয়েছি ঠিকই কিন্তু নীতির প্রশ্নে কখনও আপোস করিনি। আমি মনে করি না স্রেফ দলবদল করে দীর্ঘমেয়াদি পরিবর্তন আনা যায়।” সৈকত মনে করেন সংসদীয় রাজনীতিতে নিজের লাভের অঙ্কও কষেছেন কানহাইয়া। তাঁর আত্মবিশ্বাসী মন্তব্য, আগামীতে আমার দল আরও আরও কানহাইয়ার জন্ম দেবে।

    - Advertisement -

    Latest News

    চর্ম রোগ দাদ থেকে মুক্তির অনবদ্য উপায়

    দাদ একটি চর্মরোগ। অতি পরিচিত একটি ফাঙ্গাল ইনফেকশন বা সংক্রমণ এটি। শরীরের বিভিন্ন স্থানে যেমন- হাত, পা, পিঠ, পায়ের...
    - Advertisement -

    More Articles Like This

    - Advertisement -