প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজনীতিজাতীয়

বাংলা দখলে বাঙালি মন পেতে এবার বছরব্যপি নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী উদযাপনের ঘোষণা মোদীর

GNE NEWS DESK:বছরব্যাপী বিভিন্ন আয়োজনে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী উদযাপনের পরকিল্পনা গ্রহণ করেছে ভারত সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই বাংলায় টুইট করে নেতাজির জন্মজয়ন্তী উদযাপনের ঘোষণা করেছেন। জন্মজয়ন্তী উদযাপনে একটি কমিটি গঠনের কথাও জানিয়েছেন তিনি। ২৩ জানুয়ারি বিশেষ অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপন কর্মসূচির শুরু হবে।

সোমবার (২১ ডিসেম্বর) প্রধানমন্ত্রী টুইটারে বাংলায় ঘোষণা করেন, ‘নেতাজি সুভাষ বসুর সাহস সুবিদিত। একজন বিদগ্ধ পণ্ডিত, সৈনিক ও শ্রেষ্ঠ এই জননেতার ১২৫তম জন্মজয়ন্তী আমরা শিগগিরই উদযাপন করতে চলেছি। এজন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করা হয়েছে। আসুন, আমরা সকলে মিলে বিশেষ এই অনুষ্ঠানটিকে সাড়ম্বরে উদযাপন করি।’

সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে উচ্চ পর্যায়ের ওই কমিটিতে নেতাজির পরিবারের সদস্যরা ছাড়াও বিশেষজ্ঞ, ইতিহাসবিদ এবং লেখকরা থাকবেন। এ ছাড়া আজাদ হিন্দ ফৌজের সঙ্গে জড়িত থাকা ব্যক্তিরাও ওই কমিটিতে থাকবেন।

নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষে দিল্লি, কলকাতা এবং তার স্মৃতি বিজড়িত দেশ-বিদেশের বিভিন্ন স্থানে যেসব অনুষ্ঠান হবে তারও নেতৃত্বে থাকবে ওই কমিটি। কলকাতার ঐতিহাসিক ভিক্টোরিয়া মেমোরিয়ালে স্থায়ীভাবে একটি লাইট অ্যান্ড সাউন্ড অনুষ্ঠান করার পরিকল্পনাও করা হয়েছে।

এর আগে, গত নভেম্বরে সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে ‘জাতীয় ছুটি’ হিসেবে ঘোষণা করার দাবি তুলে নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজির ১২৫তম জন্মবার্ষিকীর আগে এই সিদ্ধান্ত নেয়ার জন্যও মোদিকে অনুরোধ করেন তিনি। যদিও তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel