প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজনীতিভোটযুদ্ধরাজ্য

‘প্ররোচনামূলক মন্তব্য’, মমতার প্রচারে ২৪ ঘন্টা নিষেধাজ্ঞা কমিশনের, প্রতিবাদে মঙ্গলবার ধর্ণায় মুখ্যমন্ত্রী

GNE NEWS DESK: প্ররোচনামূলক মন্তব্য ও আদর্শ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারে ২৪ ঘন্টার নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। সোমবার রাত ৮ টা থেকে মঙ্গলবার রাত ৮ টা পর্যন্ত প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গত ৩ এপ্রিল তারকেশ্বরের জনসভায় আব্বাস সিদ্দিকীর নাম না করে মমতা বলেছিলেন, “সংখ্যালঘু ভাই-বোনেদের কাছে হাতজোড় করে একটা কথা বলব, ওই শয়তান ছেলেটা বিজেপির টাকা নিয়ে বেরিয়েছে। ওর কথা শুনে সংখ্যালঘু ভোট ভাগ করবেন না। ও সাম্প্রদায়িক কথা বলে। বিজেপি টাকা নিয়ে বেরিয়েছে যাতে সংখ্যালঘু ভোট ভাগ হয়ে যায়। মনে রাখবেন, বিজেপি আসলে দুর্ভোগ আপনাদের বেশি।”

এছাড়া একটি ভাষণে বলেছিলেন, “সিআরপিএফ গন্ডগোল করলে একদল মহিলা ঘেরাও করবেন। আর একদল ভোট দিতে যাবে।” অন্য আর একটি ভাষণে মমতা বলেন, “-বোনেদের কাউকে একটাও আঘাত করা হলে হাতা, খুন্তি, ছুরি নিয়ে আক্রমণ করুন। এটা মহিলাদের অধিকার। ভোট দিতে না দিলে বিদ্রোহ করুন।”

তিনটি ভাষণের বক্তব্যের পরিপ্রেক্ষিতে মমতাকে শো কজ করে নির্বাচন কমিশন। উত্তেজনা মূলক প্রচার ও ধর্মীয় উস্কানির অভিযোগ এনে নোটিস দেওয়া হয়। তার জবাবও দেন মুখ্যমন্ত্রী। তিনি লিখিত ভাবে বলেন, ধর্মীয় ইঙ্গিতে ভোটারদের প্রভাবিত করতে চাইনি। সম্প্রীতির কথাই বলেছি আমি।

আমি হিন্দু ভাই-বোনেদের বলেছি, হিন্দু-মুসলিম বিভাজন করবেন না। ধর্মীয় উস্কানি দিতে চাইনি। অন্যান্য বক্তব্যগুলির ব্যাখ্যাও দেন তিনি। কিন্তু তাঁর জবাবে সন্তুষ্ট হতে পারেনি নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জানিয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায় এক রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে জনপ্রতিনিধিত্ব আইন ও নির্বাচনী বিধি লঙ্ঘন করেছেন। সেই কারণে আগামী ২৪ ঘন্টা তাঁর প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

অন্যদিকে ট্যুইট করে কমিশনের সিদ্ধান্তকে অগণতান্ত্রিক ও অসাংবিধানিক আখ্যা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার এই সিদ্ধান্তের প্রতিবাদে বেলা ১২টা থেকে গাঁধী মূর্তির পাদদেশে ধর্নায় বসার সিদ্ধান্ত জানিয়েছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.