বিশেষ সংখ্যা

রবীন্দ্রবোধে জীবনপাঠ : প্রকাশিত হল ‘জ্বলদর্চি’-র বিশেষ অনলাইন সংখ্যা

আজকের এই সংকটকালীন পরিস্থিতিতে প্রাণের স্ফূর্তি যখন বিলীন হতে চলেছে, দিশেহারা হয়ে পড়ছি আমরা, ক্লান্তি আসছে জীবনযুদ্ধে, তখনই আমাদের অনন্য এক জীবনবোধের মুখোমুখি দাঁড় করিয়ে দিল অখণ্ড মেদিনীপুর জেলা থেকে প্রকাশিত ঋত্বিক ত্রিপাঠী সম্পাদিত ‘ জ্বলদর্চি ‘ পত্রিকার মে সংখ্যা। মে মানেই বৈশাখ। বৈশাখ মানেই রবীন্দ্রনাথ। পুণ্য রবিমাসের অনবদ্য এক বিষয় নির্বাচন করেছেন সম্পাদক। যে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা, বারে বারে বাধার সম্মুখীন হচ্ছি, আতঙ্কে বিচলিত করছি হৃদয়, তাতে ‘এই সময় ও রবীন্দ্রনাথ ‘ নামকরণেই পত্রিকার গভীর চিন্তা ভাবনার পরিচয় পাওয়া যায়।

মোট ৩৮ জন লেখক তাঁদের নিজস্ব অনুভূতি দিয়ে স্মরণ করেছেন রবীন্দ্রনাথকে। প্রত্যেকেরই চেতনায় ধরা পড়েছে গভীর জীবনবোধের চেতনা। এই জীবনবোধের সত্যপূজারী হয়ে রবীন্দ্রনাথের দর্শন উচ্চারিত হয়েছে ‘ মাভৈঃ ‘ ধ্বনি রূপে। স্বনামধন্য রবীন্দ্রগবেষক অমিত্রসূদন ভট্টাচার্য বর্তমান কঠিন সময়ে রবীন্দ্রনাথের মধ্যেই খুঁজে নিয়েছেন শান্তি। চেয়েছেন আশ্রয়। জেলার গর্ব অনুত্তম ভট্টাচার্য মানুষের গৃহবন্দি জীবনকে সচল রাখবার জন্য রবীন্দ্রনাথের কাছে চেয়েছেন সাহস।

মঙ্গলপ্রসাদ মাইতির কাছে রবীন্দ্রনাথই ভরসা, অনেকখানি অন্ধকারে আলোর দীপশিখা। অচিন্ত মারিক, সুদর্শন নন্দী, মানব প্রামাণিক, শংকর চক্রবর্তী, রাখহরি পাল, রামকৃষ্ণ মহাপাত্র প্রমূখ লেখকের সংবেদনশীল মননে ও বলীষ্ঠ কলমে রবীন্দ্রনাথ উঠে এসেছেন সংশয় জীবনের পরম অবলম্বন হিসেবে। প্রতিটি লেখাই গভীর অর্থবহ। অসাধারণ প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শিল্পী সোমা ভট্টাচার্য।


Tags
Advertisement with GNE Bangla
Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close