খেলা

২২ বছর আগে আজকের দিনে শচীনের বিস্ফোরক ব্যাটিং স্মরণ করে আইসিসি টুইট করে বলেছে কিংবদন্তীর যুদ্ধ মনে আছে?

মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার তার ক্যারিয়ারে অনেক দুর্দান্ত ইনিংস খেলেছেন, তবে আজ থেকে ২২ বছর আগে 1998 সালে শারজায় কোকাকোলা কাপে আজকের দিনে তাঁর ব্যাট থেকে একটি সেঞ্চুরি এসেছিল, যা সম্ভবত কোনও ভারতীয় ক্রিকেট ভক্তই ভুলে যেতে পারেন। সেই ম্যাচে মাঠে শচীনের ঝড় উঠেছিল। অস্ট্রেলিয়ার শক্তিশালী দলের বিপক্ষে শচীন টেন্ডুলকার ১৩১ বলে ১৪৩ রান করেছিলেন এবং এই সেঞ্চুরির ইনিংসে তিনি ৯টি চার ও ৫ টি ছক্কা মারেন। ওই ম্যাচটি ভারত ২৫ রানে হেরেছিল তবে শচিনের এই ইনিংসের জন্য ভারত নেট রান রেটের ভিত্তিতে ফাইনালে উঠতে পেরেছিল এবং ৩ দিন পরে ভারত কোকাকোলা কাপ জিতেছিল।

ক্রিকেট গড শচীন টেন্ডুলকার শারজায় 1998 সালে আজকের দিনের ম্যাচে ক্রিজে আসার সাথে সাথেই তিনি বোলারদের আক্রমণ করেছিলেন। অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার মাইকেল ক্যাসপ্রোইচসের বলে দুর্দান্ত কিছু শর্ট মারেন। তারপর অর্ধশতক রান করে শচীন আরও বিপজ্জনক হয়ে ওঠেন এবং তিনি ক্যাঙ্গারু বোলারদের নির্বিচারে আক্রমণ করেন। শচীনের দুর্দান্ত সেঞ্চুরির জন্য ভারত ৪২.৪ ওভারে ২৩৮ রান করে ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছিল।

১৯৯৮ সালে কোকাকোলা কাপে ভারত ও অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড দলের মধ্যে ত্রিদেশীয় সিরিজের শেষ লিগের ম্যাচে ফাইনালে ওঠার জন্য ভারতকে এই ম্যাচটি জিততে অথবা কোনভাবে নিউজিল্যান্ডের থেকে ভাল রান করতে হতো। ওই ম্যাচে অস্ট্রেলিয়া ব্যাট করে প্রথমে ৫০ ওভারে ২৮৪ রানের বিশাল স্কোর করে, তারপরে শারজায় বালুঝড় এবং ডাকওয়ার্থ-লুইয়ের নিয়ম অনুসারে ভারতের টার্গেট দাঁড়ায় ৪৬ ওভারে ২৭৬ রান। এবং ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করতে ২৩৭ রান করতে হতো। এর পর শচীনের বিস্ফোরক ব্যাটিং এর জন্য ভারত কোকাকোলা কাপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে।

শচীন তেন্ডুলকর ওই ম্যাচে শুধু নয়, ফাইনাল ম্যাচেও ভারতকে চ্যাম্পিয়ন করতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন তিনি। ১৯৯৮ সালে শচীন ১২ টি সেঞ্চুরি করেছিলেন যা একটি বিশ্ব রেকর্ড।
https://twitter.com/ICC/status/1252801805521731587?s=20


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close