খেলা

রোহিত-ধাওয়ানের ওপেনিং জুটির সাফল্যের রহস্য উন্মোচন করলেন ইরফান পাঠান

রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের উদ্বোধনী জুটি দীর্ঘদিন ধরে ম্যাচ জয়ের ক্ষেত্রে মূল ভূমিকা পালন করে আসছে। ২০১৩ সাল থেকে রোহিত ও ধাওয়ানের ওপেনিং জুটি শুরু হয় । ওডিআই ম্যাচে দুই খেলোয়াড় ১৬ টি শতরানের পার্টনারশিপ করে সর্বোচ্চ শতরানের পার্টনারশিপ খেলোয়াড়ের তালিকায় অ্যাডাম গিলক্রিস্ট এবং ম্যাথু হেডেনের সাথে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। প্রথম স্থানে রয়েছেন শচীন টেন্ডুলকার এবং সৌরভ গাঙ্গুলি, যাদের জুটির নামে ২১ টি শতরানের পার্টনারশিপ রয়েছে।

রোহিত এবং ধাওয়ানের মধ্যে সমন্বয়টি বেশ ভাল এবং তারা দুজনেই একে অপরের শক্তিশালী দিকগুলি ভাল করেই জানেন। যার কারণে তাদের জুটি বেশ সফল। ইরফান পাঠান এই ভারতীয় জুটির প্রশংসা করেছেন।

স্টার স্পোর্টস এর একটি প্রোগ্রামে ইরফান পাঠান বলেছিলেন, “আমরা জানি শিখর খুব খোলামেলা খেলেন।” তিনি রোহিত শর্মাকে সময় দেন। রোহিত শর্মা কীভাবে দ্রুত আগ্রাসী অবস্থান গ্রহণে সক্ষম তা আমরা সবাই জানি, তবে প্রথমদিকে তার সময় দরকার। “

পাঠান বলেছেন যে দুজন খেলোয়াড়ই একে অপরের খেলা এবং দক্ষতা সম্পর্কে জানেন এবং এটি একটি বড় পার্থক্য করে। তিনি বলেছিলেন, “ক্রিকেটে আপনার শক্তি এবং দুর্বলতাগুলি বোঝার জন্য অন্য প্রান্তে আপনার কারও প্রয়োজন। শিখর জানেন রোহিতের শুরুতে কয়েক ওভারের দরকার হয়। “

পাঠান বলেছিলেন, “এমন সময়ে শিখর দায়িত্ব নেন এবং আমি মনে করি তিনিও এ কারণে সফল হয়েছেন। স্পিনার যখন বোলিংয়ের জন্য আসেন তখন প্রথম কিছু বল রোহিত ক্রিজে ঠান্ডা মাথায় ব্যাট করেন এবং ধাওয়ান আক্রমনাত্বক দায়িত্ব গ্রহণ করেন।

২০১৩ সাল থেকে ধাওয়ান এবং রোহিত শর্মা ১০৭ ওয়ানডেতে ওপেনিং খেলেছেন। এই সময়ে দু’জনের মধ্যে ১৬ টি শতরানের এবং ১৪ টি অর্ধশতকের পার্টনারশিপ করেছে। ওপেনার হিসাবে ব্যাটিং করার সময় দুজনেই মোট ৪৮০২ রান সংগ্রহ করেছেন এবং সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। ৬৬০৯ রান নিয়ে শীর্ষে রয়েছেন শচীন টেন্ডুলকার এবং সৌরভ গাঙ্গুলির জুটি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের কথা বললে রোহিত ও ধাওয়ানের জুটি এই ফর্ম্যাটের সবচেয়ে সফল জুটি। এই দু’জন খেলোয়াড়ই টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে ৫২ টি ম্যাচে ওপেনিং করেছেন, যেখানে তারা সবচেয়ে বেশি ১৭৪৩ রান করেছেন। এই সময়ে, দুজনের মধ্যে ৪ টি শতরানের এবং ৭ টি অর্ধশতরানের পার্টনারশিপ রয়েছে।

[qws]Tags: Cricket,India,Rohit Sharma, Shikhar Dhawan, Opening Batsman,Irfan Pathan

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel