প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
খেলা

Ind vs Eng : টেস্ট সিরিজে হবে কোহলি ও জো রুটের অধিনায়কের বিশেষ রেকর্ডের লড়াই

GNE NEWS DESK : আন্তর্জাতিক ক্রিকেট ৫ ফেব্রুয়ারি থেকে ভারতে ফিরে আসবে। জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড মুখোমুখি হবে বিরাট কোহলির নেতৃত্বে টি ইন্ডিয়ার। ৫ই ফেব্রুয়ারি প্রথম টেস্ট শুরু হবে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে।

জো রুট ২০১২ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল, কিন্তু এখানে তিনি কখনও দলের অধিনায়ক হওয়ার সুযোগ পাননি। এটি রুটের পক্ষে সবচেয়ে কঠিন সিরিজ হতে চলেছে, কারণ সম্প্রতি অস্ট্রেলিয়াকে পরাস্ত করা ভারতীয় ক্রিকেট দল উচ্চতর অবস্থানে রয়েছে।

এই সঙ্গে বিরাট কোহলির অধিনায়কত্ব রেকর্ড খুব ভাল। ৪ ম্যাচের সিরিজে কোহলি ও রুটের ব্যাটিংও প্রতিযোগিতা দেখা যাবে। ৮৬২ পয়েন্ট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‍্যাঙ্কিংয়ের চতুর্থ অবস্থানে রয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। একই সঙ্গে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ৮২৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন। আইসিসি র‍্যাঙ্কিংয়ের পাশাপাশি বিরাট এবং রুটের নজর থাকবে এই সিরিজের অধিনায়কের বিশেষ রেকর্ডের দিকে।

বিরাট কোহলি ইংল্যান্ডের বিপক্ষে ১০ টেস্ট ম্যাচে অধিনায়ক ছিলেন এবং পাঁচটি জিতেছিলেন। একই সাথে জো রুট ভারতের বিপক্ষে ৫ টি টেস্টের অধিনায়ক ছিলেন এবং ৪ টিতে জিতেছিলেন। ৫ টি জয়ের সাথে কোহলি এলাস্টার কুকের সাথে শীর্ষস্থানে রয়েছেন, যিনি ২০১৮ সালে অবসর নিয়েছিলেন। ভারত যদি এই সিরিজ জিততে পারে তবে অ্যালেস্টার কুককে পেছনে ফেলে তিনি সবচেয়ে সফল অধিনায়ক হয়ে উঠবেন।

জো রুটের কথা বলতে গেলে তিনি ২০১২ সালে ভারত বিরুদ্ধে সিরিজে অ্যালেস্টার কুকের নেতৃত্বে ইংল্যান্ড দলে জো রুটের অভিষেক হয়। কোহলি ২০১৬–১৭ সালে পাঁচ ম্যাচের সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে অধিনায়ক ছিলেন। এই সিরিজটি ভারত ৪-০ ব্যবধানে জিতেছিল। তবে ২০১৮ সালে ভারত ৫ টি টেস্ট ম্যাচের মধ্যে একটিতে জিতেছিল। রুট তখন ইংল্যান্ডের অধিনায়ক ছিলেন। জো রুটের দল ৫ টি টেস্টের মধ্যে ৪ টিতে জিতেছিল। এবারের টেস্ট সিরিজে জো রুটের কোহলি ও অ্যালেস্টার কুককে পেছনে ফেলার সুযোগ থাকছে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel