More

    IPL 2021 : কলকাতার কাছে হেরে কোহলির আবারও ট্রফি জয়ের স্বপ্ন চুরমার, ব্যাঙ্গালোরের হারের কারণ কি?

    spot_img

    Must Read

    বিরাট কোহলির অধিনায়ক রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি) সোমবার আইপিএল ২০২১-এ খেলা এলিমিনেটর ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) বিরুদ্ধে চার উইকেটে পরাজয় বরণ করে। এর ফলে বিরাটের আরসিবিকে অধিনায়ক হিসেবে চ্যাম্পিয়ন করার স্বপ্নও ভেঙে গেল।

    এই ম্যাচে এমন একটি সময় ছিল, যখন বিরাটকে আম্পায়ারের সাথে তর্ক করতে দেখা গিয়েছিল। কেকেআরের ইনিংসের সপ্তম ওভারে এই ঘটনা ঘটে। এখানে লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল তার শেষ বলটি সরাসরি কেকেআর ব্যাটসম্যান রাহুল ত্রিপাঠির প্যাডে লাগে।

    এটি চাহাল এবং বেঙ্গালুরুর অন্যান্য খেলোয়াড়রা জোরালোভাবে আবেদন করেছিলেন, যা আম্পায়ার প্রত্যাখ্যান করেছিলেন। এর পরেই বিরাট সঙ্গে সঙ্গে DRS নেন। পরে টিভি রিপ্লেতে দেখার পর, মাঠের আম্পায়ার বীরেন্দ্র শর্মাকে তার সিদ্ধান্ত পরিবর্তন করতে হয়েছিল, যা বিরাটের ডিআরএস নেওয়া সঠিক প্রমাণিত হয়েছিল। এই সিদ্ধান্ত আসার সঙ্গে সঙ্গে আম্পায়ার এবং বিরাটের মধ্যে বিতর্ক হয়। যাইহোক, ভাল জিনিসটি ছিল যে আম্পায়ার এবং বিরাটের মধ্যে কথোপকথন হাসির সাথে শেষ হয়েছিল।

    এই ম্যাচে সুনীল নারাইন যিনি বল এবং ব্যাট দিয়ে দুর্দান্ত পারফর্ম করেছিলেন। তিনি বোলিংয়ে সর্বনাশ ঘটিয়েছিলেন, তার চার ওভারের কোটায় মাত্র ২১ রানে চার উইকেট নিয়েছিলেন। এই কারণেই ব্যাঙ্গালুরু ৭ উইকেট হারিয়ে ২০ ওভারে ১৩৮ রানের কম স্কোর করতে পারে। এর পর ব্যাট হাতেই সুনীল নারাইন তিনটি ছক্কার সাহায্যে ১৫ বলে ২৬ রান করেন। এই দুর্দান্ত পারফরম্যান্সের জন্য তিনি ‘ম্যান অব দ্য ম্যাচ’ পুরস্কারও পেয়েছিলেন।

      T20 WORLD CUP 2021 : আবারও ক্রিকেট প্রেমীদের হৃদয় জয় করলেন মহেন্দ্র সিং ধোনি

    কোহলির ট্রফি জয়ের স্বপ্ন চুরমার হওয়ার কারণ :
    ১. টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আরসিবি। কোয়ালিফায়ার -১ এ, সিএসকে ১৭০ রানের বেশি লক্ষ্য অর্জন করেছিল। এমন পরিস্থিতিতে কোহলি টস জিতে প্রথমে বোলিং করতে পারতেন। টসের সময় কেকেআর অধিনায়ক ইয়ন মরগান বলেছিলেন যে তিনি টসে জিতলে প্রথমে বোলিং নিতেন। অর্থাৎ তার একটি কৌশল ছিল।
    ২. আরসিবি এর দল শেষ ৫ ওভারে মাত্র ৩০ রান করতে পারে। এক সময় দলের স্কোর ছিল ১০ ওভার পরে ২ উইকেটে ৭০ রান ছিল। এমন পরিস্থিতিতে, মনে হয়েছিল যে দলটি ১৬০ রানের স্কোরে পৌঁছাবে। অফ স্পিনার সুনীল নারাইনের বিপক্ষে বড় শট খেলার তাড়নায় দলটি উইকেট হারায়।
    ৩. আরসিবির ব্যাটসম্যানরা কোন কলকাতার বোলারের বিরুদ্ধে চালিয়ে খেলতে পারেনি। শুধুমাত্র শিবম মাভি ৯ এর অর্থনীতির সাথে রান দিয়েছে। লেগ স্পিনার বরুণ চক্রবর্তী হয়তো উইকেট পাননি, কিন্তু তিনি ৪ ওভারে মাত্র ২০ রান করেছিলেন। বাঁহাতি স্পিনার সাকিবও ৪ ওভারে মাত্র ২৪ রান খরচ করেছেন। আর সুনীল নারাইন তো একাই আরসিবির সর্বনাশ করেছিলেন।

      T20 WORLD CUP 2021 : আবারও ক্রিকেট প্রেমীদের হৃদয় জয় করলেন মহেন্দ্র সিং ধোনি

    ৪. আরসিবি ধীরগতির পিচে শুরু করেছিল ফাস্ট বোলার মোহাম্মদ সিরাজ এবং জর্জ গার্টেনের সাথে। এই বিষয়ে প্রশ্ন করে ভারতের প্রাক্তন ক্রিকেট গৌতম গম্ভীর বলেছিলেন যে আরসিবিকে শুরুতে চাহাল, হর্ষাল, ম্যাক্সওয়েল ক্রিশ্চিয়ানের মতো বোলারদের বল করতে পারতেন। এই কারণে KKR একটি ভাল শুরু পেয়েছে।
    ৫. কলকাতার এর ৬ উইকেট ১৮ ওভার পরে পড়েছিল। কিন্তু ৩ প্রধান বোলার সিরাজ, চাহাল এবং হর্ষত প্যাটেলের ৪ ওভারের কোটা শেষ হয়ে গিয়েছিল। অর্থাৎ শেষ ওভার সম্পর্কে ক্যাপ্টেন কৌশল নেননি। এমন অবস্থায় যদি একজন বড় বোলারের ওভার বাকি থাকে, তাহলে আরসিবি শেষ ওভারে সুবিধা পেতে পারত।

    - Advertisement -

    Latest News

    T20 WORLD CUP 2021 : বাংলাদেশকে বড় ব্যবধানে হারাল ইংল্যান্ড

    টি টোয়েন্টি বিশ্বকাপে আজ বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড দল। এটা ইংল্যান্ডের টানা দ্বিতীয় জয়। এর আগে ওয়েস্ট ইন্ডিজকে...
    - Advertisement -

    More Articles Like This

    - Advertisement -