বিজ্ঞান ও প্রযুক্তি

করোনা আবহে মুখে মাস্ক বেঁধে বুধবার পৃথিবীর দিকে আসছে এভারেস্টের সমান গ্রহাণু

বিশ্ব জুড়ে চলছে মহামারীর সঙ্গে লড়াই। তাই মাস্ক পরা এখনও বাধ্যতামূলক। সারা পৃথিবীর মানুষ এখন মাস্ক পরার অভ্যাস করে ফেলেছেন। এই অবস্থায় নাকি পৃথিবীর দিকে ছুটে আসছে একটা আস্ত গ্রহাণু, যার নাকি মুখে বাঁধা মাস্ক।

সম্প্রতি মহাকাশবিদদের হাতে উঠে এসেছে সেই ছবি। একটি অবজারভেটরি থেকে সেই ইমেজ প্রকাশ্যে আনা হয়েছে। প্রায় দেড় কিলোমিটার চওড়া এই গ্রহাণু মাউন্ট এভারেস্টের অর্ধেক।

১৯৯৮ সালে প্রথম এই গ্রহাণুটি আবিষ্কার করা হয়েছিল। আগামী ২৯ এপ্রিল এই গ্রহাণু ছুটে যাবে পৃথিবীর পাশ দিয়ে। বিজ্ঞানীরা জানিয়েছেন এর কোনও প্রভাব পড়বে না পৃথিবীর ওপর। পৃথিবী থেকে ৩.৯ মিলিয়ন মাইল দূর দিয়ে ছুটে যাবে গ্রহাণুটি।

পৃথিবী থেকে চাঁদের যা দূরত্ব তার থেকেও ১৬ গুন দূর দিয়ে যাবে এটি। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন যদি এটি পৃথিবীর সঙ্গে কোনভাবে ধাক্কা খেত তাহলে পৃথিবীতে ভয়ঙ্কর প্রভাব পড়তে পারতো। কিন্তু সেরকম কোনো সম্ভাবনা আপাতত নেই।

মহাকাশ মহাকাশবিদরা জানিয়েছেন এই গ্রহাণুটির ভৌগলিক বৈশিষ্ট্য এমনই যাতে দেখে মনে হচ্ছে এটিকে ফেস মাস্ক পড়ানো হয়েছে। আসলে এই গ্রহাণুটি পর্বতের মত চড়াই-উৎরাই তে ভরা। আর সেই জন্যই এমন চেহারা তৈরি হয়েছে।
বুধবার ভোর ৫ টা ৫৬ মিনিটে পৃথিবীর পাশ দিয়ে যাবে এটি।


Tags
Advertisement with GNE Bangla
Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close