বেশ কয়েকটি দুর্ধর্ষ ফিচার নিয়ে হাজির অ্যান্ড্রয়েড ১১ (Android 11)

Android 11 has come up with some great features

GNE TECH DESK:বেশ কয়েকদিন ধরে গুঞ্জন চলছিল, এবার সমস্ত গুঞ্জনের ইতি টেনে আত্মপ্রকাশ ঘটল অ্যান্ড্রয়েড ১১ (Android 11)এর। বেশ কয়েকটি দুর্ধর্ষ ফিচার নিয়ে অ্যান্ড্রয়েড ১১ (Android 11) এর পূর্নাঙ্গ সংস্করণ নিয়ে এলো গুগল (Google)

পিক্সেল,ওয়ানপ্লাস,শাওমি, অপ্পো ও রিয়েলমি সহ বেশকিছু ফোনে আজ থেকেই অ্যান্ড্রয়েড ১১ (Android 11) এর আপডেট ইতিমধ্যেই পৌঁছাতে শুরু করেছে।

আসুন দেখে নেওয়া যাক কী কী নতুন ফিচার যুক্ত হয়েছে অ্যান্ড্রয়েড ১১ (Android 11)

জোরদার নিরাপত্তা,আরও বেশি সুরক্ষা:নতুন অ্যাপ চালু করলেই একগাদা পারমিশন চাওয়া খুবই স্বাভাবিক। সমস্যার শুরু তখনই, যখন অ্যাপ নির্মাতারা পরবর্তী আপডেটে সে পারমিশনগুলোর অপব্যবহার শুরু করে। বিশেষ করে ক্যামেরা, ফোন, স্টোরেজ আর লোকেশন পারমিশনের অপব্যবহার বারবারই করছেন নির্মাতারা। সে সমস্যা রুখতে নতুন আপডেটে অটো পারমিশন বন্ধ করে দেওয়ার ব্যবস্থা রাখবে গুগল। কোনো অ্যাপ দীর্ঘদিন না ব্যবহার করলে সেটিকে দেওয়ার সব পারমিশন সরিয়ে নেওয়া হবে স্বয়ংক্রিয়ভাবেই। এ ছাড়া নতুন ফিচার স্কোপড স্টোরেজ অ্যাপগুলো যাতে স্টোরেজে থাকা সব কিছু নয়, বরং শুধু তার প্রয়োজনীয় ডাটাই ফোন থেকে নিতে পারে, সেটার দিকেও খেয়াল রাখবে অ্যান্ড্রয়েড ১১ (Android 11)এ।

স্ক্রিন রেকর্ডার:অ্যানড্রয়েড ব্যবহারকারীদের দীর্ঘদিনের চাওয়া শেষ পর্যন্ত পূরণ করতে যাচ্ছে গুগল।স্ক্রিনে কী হচ্ছে ভিডিও হিসেবে ধারণ করার ফিচার সরাসরি অ্যানড্রয়েড সিস্টেমে না থাকায় সেটি ফোন নির্মাতারা নিজেদের কাস্টম ফিচার হিসেবে যুক্ত করে আসছিলেন; এমনকি প্রচুর অ্যাপও তৈরি হয়েছিল কাজটি করার জন্য। ফোনের বিল্ট-ইন ফিচার হিসেবেই এখন থেকে এটি পাওয়া যাবে অ্যান্ড্রয়েড ১১ (Android 11) এ।

প্লেস্টোরের মাধ্যমে ওটিএ:অ্যান্ড্রয়েড ১১ (Android 11) থেকে ফোনের গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেট, হার্ডওয়্যারের ড্রাইভার আপডেট সরাসরি প্লেস্টোরের মাধ্যমেই প্রতিটি অ্যানড্রয়েড ডিভাইসে পৌঁছে দিতে পারবে গুগল।

অভিনব নোটিফিকেশন বার:নোটিফিকেশন গোছানোর দিকে আরো নজর দিয়েছে গুগল,অ্যান্ড্রয়েড ১১ (Android 11)এ এবার যেসব নোটিফিকেশন চাইলেও সরানো যায় না, সেগুলোও দূর করার ব্যবস্থা রাখবে তারা। সরাসরি নোটিফিকেশন থেকেই মিউজিক প্লেয়ার নিয়ন্ত্রণ করা যাবে আরো সহজে, কুইক টগলেই পাওয়া যাবে প্লে আর পজ বাটন।

সেনসিটিভ টাচ্:কভিড-১৯’-এর প্রভাবে গ্লাভসের ব্যবহার বাড়ছে প্রতিনিয়ত। সে চিন্তা থেকেই গুগল ফোনের টাচস্ক্রিন কতটুকু স্পর্শ করলে শনাক্ত করবে, সেটা ব্যবহারকারীরাই ঠিক করে দিতে পারবেন অ্যান্ড্রয়েড ১১ (Android 11)এ।

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel