ফ্লোরিডার যুবকের বড়শিতে দৈত্যাকার মাছ! বয়স জানলে অবাক হবেন

ফ্লোরিডায় মাছ ধরতে গেলে আপনি কী পাবেন তা আপনি কখনই জানবেন না। কপাল মন্দ হলে আপনার ছিপে বা জালে একটি এলিগেটর বা একটি সাপও ফাঁসতে পারে। আবার বিশাল ওজনের কোনো মাছও ধরতে পারেন। এমনটাই বেশিভাগ হয়। এবারও তা হয়েছে। তবে ওয়ারস গ্রাউপারটির ওজন এখানে কোনো ব্যাপার নয়, বিস্ময়কার তার বয়স। এমন বয়সী মাছের দেখা মেলে না। স্বাভাবিকভাবেই রেকর্ডের খাতায় নাম উঠেছে তার। গবেষকরা ধারণা করেছেন, গত ডিসেম্বর মাসে ধরা পড়া ওয়ারস গ্রাউপারটির বয়স ৫০ বছর তো হবেই। 

ফ্লোরিডা ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন (এফডাব্লুসি) গবেষণা ইনস্টিটিউট শুক্রবার একটি ফেসবুক পোস্টে জানায়, মাছটি আমাদের একটি গবেষণা প্রগ্রামের জন্য সংগ্রহ করা সবচেয়ে পুরনো নমুনা।  

এফডব্লিউসি এজ এবং গ্রোথ ল্যাবের জীববিজ্ঞানীরা গ্রাউপারের বয়স নির্ণয় করতে ওটোলিথের সহায়তা নিয়েছেন। ওটোলিথ ইয়ারস্টোনস নামেও পরিচিত। এটা এক ধরনের শক্ত ক্যালসিয়াম কাঠামো। এটা হাড়বহুল মাছের যা মস্তিষ্কের পেছনে থাকে। একটি মাছের বয়স বের করার জন্যে বিজ্ঞানীদের জন্যে সহায়ক হয়ে ওঠে ওটোলিথ।    

এফডব্লিউসি একটি পোস্টে জানায়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিয়েস্তা কিয়ের একজন অপেশাদার জেলে জেসন বয়েল ৩৫০ পাউন্ড ১৬০ কিলোগ্রাম ওজনের গ্রাউপারটিকে ধরেছিলেন।

ছবিতে বয়েল মাছটির পাশে দাঁড়িয়ে আছেন। তার চেয়ে গ্রাউপারের উচ্চতা বেশি। এফডব্লিউসি অনুসারে বয়েল ফ্লোরিডার পশ্চিম উপকূলে ২৯ ডিসেম্বর গ্রাউপারটিকে ধরেছিলেন প্রায় ৬০০ ফুট গভীরতায়। ওয়ারস গ্রাউপারদের ওজন ৫৭০ পাউন্ড পর্যন্ত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.