ভাইরাল খবরআন্তর্জাতিক

পাওয়া গেল ১৯ হাজার বছর আগের মানুষের পায়ের ছাপ

হাজার হাজার বছর আগে তানজানিয়ায় একদল লোক বিচরণ করেছিলেন। তাদের পায়ের ছাপ এখনো রয়েছে। সেসব পায়ের ছাপ তখনকার মানুষের জীবনযাপন সম্পর্কে ধারণা পেতে সাহায্য করছে।

বিশেষজ্ঞদের ধারণা, ৫০০০ থেকে ১৯০০০ বছর আগের অন্তত চারশ পায়ের ছাপ রয়েছে সেখানে। তানজানিয়ার দক্ষিণাঞ্চলের এঙ্গার সেরো এলাকায় ওইসব পায়ের ছাপ রয়েছে।আফ্রিকার মধ্যে সেখানেই সবচেয়ে বেশি সংখ্যক মানুষের পায়ের ছাপ পাওয়া গেছে। ওই সময়ের মানুষের শারীরিক গড়ন এবং তাদের খাদ্য খোঁজার কৌশল সম্পর্কেও এই পায়ের ছাপ থেকেই ধারণা করা সম্ভব।

ছাথাম ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক কেভিন হাতালা এ ব্যাপারে বলেন, ওই সময় মানুষ কীভাবে চলাচল করতো এবং খাদ্যের জন্য কী ধরনের কৌশল অবলম্বন করতো, তা জানা যাবে।তিনি আরো বলেন, বিভিন্ন ধরনের জীবাশ্ম, আগ্নেগিরির পাশে চারশ পায়ের ছাপ ওই সময়ের মানুষের আচরণ সম্পর্কে আমাদেরকে জানতে সাহায্য করেছে ।

২০০৯ সালে প্রথম এটি আবিষ্কার হয়। তখন থেকেই এ ব্যাপারে গবেষণা চলছে। প্রথমে মাত্র ৫৬ টি পায়ের ছাপ পাওয়া যায়। পরে মোট চারশ ছাপ পাওয়া যায়।গবেষকরা বলছেন, পায়ের ছাপের আকার এবং কতদূর পর পর সেইসব ছাপ পড়েছে, তা বিশ্লেষণ করে দেখা  হচ্ছে।

Tags
Advertisement with GNE Bangla
Back to top button
Close