ভাইরাল খবরজাতীয়ভিডিও

রেললাইনে ট্রেন না ছুটে চলছে সাইকেল, ভিডিও প্রকাশ্যে আনলেন স্বয়ং রেলমন্ত্রী পীযূষ গোয়েল

Bicycles are running on the railway line

GNE NEWS DESK:রেললাইনের উপর দিয়ে যেখানে মানুষের দাঁড়িয়ে থাকা বা হেঁটে চলা অসম্ভব হয়ে দাঁড়ায় সেখানে রেললাইনের উপর দিয়ে ছুটছে বাই সাইকেল। আর এই বাই সাইকেল চালিয়ে নিয়ে যাওয়া রেল লাইনের ওপর দিয়ে এইটা সম্ভব হয়ে উঠেছে এক রেলকর্মীর দ্বারা। আর এই আবিষ্কার যিনি করেছেন তিনি হলেন আজমেড়ের রেলের এক সহকারি ইঞ্জিনিয়ার।

সাইকেলকে রেললাইনের তরিতায়নের ওপর দিয়ে ছোটাতে এই ইঞ্জিনিয়ার মাত্র কয়েকটি ধাতব রড ব্যবহার করে এমনটা তৈরিতে সক্ষম হয়েছেন। সাইকেলের সামনের চাকায় দু’টি রডের মাধ্যমে একটি ছোট্ট চাকা লাগিয়েছেন। যে চাকাটি লাইনের সাথে খাপে খাপে বসে যাওয়ার ক্ষমতা রাখে। এর পাশাপাশি সামনের এবং পিছনের চাকার সাথে দুটি বড় রড লাগিয়ে অপর প্রান্তের লাইনের সাথে ভারসাম্য রাখার জন্যে আরও একটি চাকা লাগানো হয়েছে। আর সেরকম কোনো কিছু বিশেষ ভাবে ব্যবহৃত হয়নি। আর এভাবেই সাইকেলটি ছুটছে রেললাইনের ওপর দিয়ে।

রেল সূত্র থেকে জানানো হয়েছে এই সাইকেল ঘন্টায় কমপক্ষে ১০ থেকে ১৫ কিলোমিটার গতিবেগে রেল লাইনের উপর দিয়ে ছোটার ক্ষমতা রাখে। আর এর ওজন সর্বোচ্চ হতে পারে ২০ কেজি। আর এই সাইকেল তৈরিতে ৫০০০ টাকারও কম খরচ পড়েছে। রেলের ইঞ্জিনিয়ার রা মনে করছেন এই অভিনব আবিষ্কার আগামীদিনে রেলের ট্র্যাক চেকিং ইত্যাদির ক্ষেত্রে বিপুল সহযোগিতা করবে।

Tags:রেল লাইনে ছুটছে সাইকেল, অভিনব পদ্ধতি,


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close