প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
ভাইরাল খবরআন্তর্জাতিক

হঠাৎ রাশিয়ার ২ নদীর জল লাল! আতঙ্কে দেশবাসী

GNE NEWS DESK:রাশিয়ায় দুটি নদীর জল হঠাৎ লাল হয়ে যায়। এই নদী দুটি রাশিয়ার নরস্লিক নামের শহরের পাশ দিয়ে বয়ে গেছে। গোটা বিশ্বজুড়ে এর ফলে আতঙ্ক ছড়িয়েছে। কেন এই নদী হঠাৎ লাল হয়ে গেল?‌ কী এমন ঘটেছে? মানুষের মনে এরকম অনেক প্রশ্ন দেখা দেয়।

তবে পরে স্থানীয় লোকজন মারফত খবর পাওয়া যায় যে, নদীর জলে জ্বালানি তেলের ট্যাংক ফেটে কুড়ি হাজার টন ডিজেল মিশে গিয়েছে। কিন্তু পরিস্থিতি এতটাই গুরুতর পর্যায়ে চলে এসেছে যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সুমেরু অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। ওই অঞ্চলে দীর্ঘময়াদী ক্ষতি হবে, পরিবেশবিদরা ঠিক এমনটাই মনে করছেন।

জানা গিয়েছে, এমন ঘটনা ঘটার পেছনে কারণ হল নরিলক্সে একটি থার্মাল পাওয়ার স্টেশনে বিশালাকার একটি জ্বালানির ট্যাংকার ফেটে গেছে। নরিলক্স হলো রাশিয়ার উত্তরাংশের শহর। ১৮০ মিটার ওপরে সুমেরু বৃত্তের ওপর অবস্থিত এটি। বিরাট একটি ট্যাংকে খনন কাজের সঙ্গে যুক্ত একটি সংস্থা ডিজেল রেখেছিল। সেই ট্যাংক আচমকা ফেটে বেশিরভাগ ডিজেল মিশে গেছে নদীর জলে। কিছুটা ডিজেল মিশে গিয়েছে তাইমিরশকি দলগ্যানোর জেলার একটি রিসার্ভারেও। বেশিরভাগ পেট্রোল আম্বার্নোয়া ও দাদিকান নদীতে মিশেছে। ফলে ওই নদীর জলের রং লাল হয়ে গিয়েছে।

স্যাটেলাইট ছবিতেও ধরা পড়ছে দূষণের পরিমাণ এতটাই ভয়াবহ।নদীর জলের লাল রং ফুটে উঠেছে গুগল ম্যাপ ও ইয়ান্ডেক্স স্যাটেলাইট ছবিতেও। স্থানীয় প্রশাসন বুঝতে পারছে না যে ঠিক কী করা উচিত ঘটনার পর দুদিন কেটে গেলেও। জরুরি অবস্থা জারি করেছেন ওই অঞ্চলে পুতিন। অনেকে মনে করছেন দ্রুত পদক্ষেপ নেওয়া হলে দূষণ কিছুটা রোধ করা যেত বলে। আর তাই স্থানীয় প্রশাসনের সমালোচনা করেছেন পুতিন।

Related Articles