রাজ্যশিক্ষা ও স্বাস্থ্য

কলেজ-ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ে নয়া নির্দেশিকা জারি রাজ্যের

কলকাতা:লকডাউনের কারণে বন্ধ রয়েছে রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে বন্ধ রয়েছে কলেজ-ইউনিভার্সিটির ফাইনাল সেমেস্টারের পরীক্ষা। এবার সেই বকেয়া পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শনিবার রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী জানান, কলেজ ও ইউনিভার্সিটি খোলার এক মাসের মধ্যেই বকেয়া পরীক্ষা নিতে হবে। মূলত, ফাইনাল সেমেস্টার পরীক্ষা নেওয়া হবে।

করোনা ভাইরাসের গোষ্ঠী সংক্রমণ ঠেকাতে আগামী ১০ জুন পর্যন্ত রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। বাতিল করা হয়েছে সমস্ত পরীক্ষা। শুধুমাত্র দশম ও দ্বাদশ শ্রেণীর ফাইনাল পরীক্ষা এবং কলেজ ও ইউনিভার্সিটির ফাইনাল সেমেস্টারের পরীক্ষা দিতে হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের তরফে আগেই জানানো হয়েছিল দ্বাদশ শ্রেণীর বকেয়া পরীক্ষা নেওয়া হবে জুন মাসে। এবার উচ্চশিক্ষার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী। কলেজ ও ইউনিভার্সিটি খোলার একমাসের মধ্যে ফাইনাল সেমেস্টারের পরীক্ষা নেওয়ার কথা জানানো হলেও তা অনলাইন নাকি অফলাইনে নেওয়া হবে, সে বিষয়ে স্পষ্ট জানাননি তিনি। অন্য সেমেস্টারের পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি। আগামী শিক্ষাবর্ষের কর্মসূচি কী হবে, তা কলেজ-ইউনিভার্সিটি খোলার পরই সিদ্ধান্ত নেওয়া হবে বলে এ দিনের বৈঠকে জানান শিক্ষামন্ত্রী।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close