রাজ্য

১০০ দিন পর ফিরে এলো ‘কফি হাউসের সেই আড্ডাটা’

কলকাতা:১০১ দিন পর আবারও বসল কলকাতার বিখ্যাত কফি হাউসের ‘সেই আড্ডা’। করোনাভাইরাসের কারণে চলা লকডাউনে বন্ধ হয়ে যাওয়ার প্রায় সাড়ে তিনমাস পর স্থানীয় বুধবার সকাল ১১টায় খুলে দেওয়া হয় কফি হাউসের দরজা। তবে, আগের মতো লোকে লোকারণ্য নয়, চালু হয়েছে ধারণক্ষমতার অর্ধেক মানুষ প্রবেশের শর্তে।

জানা গেছে, লকডাউন শিথিলের দ্বিতীয় পর্ব অর্থাৎ আনলক ২.০-তে কফি হাউস খোলা থাকবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। আগে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকত ঐতিহ্যবাহী এই বিপণী। আগে দুইতলা মিলিয়ে ১০০টি টেবিল থাকলেও এখন তা নামিয়ে আনা হয়েছে অর্ধেকে। অর্থাৎ প্রতি তলায় টেবিল থাকছে ২৫টি করে। আর প্রতি টেবিল বসতে পারছেন সর্বোচ্চ চারজন করে।

তবে, এতসব বিধিনিষেধের কারণে বেশ বিপাকেই পড়েছেন কফি হাউস কর্মীরা। কারণ, আগে ঘণ্টার পর ঘণ্টা টেবিলে টেবিলে চলত চিরায়ত বাঙালি আড্ডা। ধোয়া ওঠা কফির সঙ্গে থাকত টোস্ট কিংবা ফিশফ্রাই। কিন্তু, আনলক পর্বে জমায়েতে সবকিছুই নিয়ন্ত্রিত। তাই ১৯৪২ থেকে চলে আসা সেই প্রথা এবার ভাঙতেই হচ্ছে।

খাবারের আইটেম কমিয়ে গ্রাহকের উপস্থিতি সময় কমানোর চেষ্টা করছে কফি হাউস কর্তৃপক্ষ। এ বিষয়ে ভারতীয় কফি কর্মী সমবায় সংগঠনের সচিব তপন কুমার পাহাড়ি বলেন, ‘আমরা ১০১ দিন পর ফের দরজা খুলতে পেরেছি। পুরনো গ্রাহকদের বলবো, আপনারা নিশ্চিন্তে আসুন। স্যানিটাইজিং, থার্মাল স্ক্যানিং সবকিছুর ব্যবস্থা রাখা হয়েছে এখানে।’

[qws]Tags: কফি হাউস,১০০ দিন পরে খুলল কফি হাউস, কলকাতার কফি হাউস

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel