রাজ্যজেলা

তীব্র গরমে স্বস্তির নিম্নচাপ, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

Low pressure relief in intense heat, heavy rains forecast in South Bengal

GNE NEWS DESK: আকাশ মেঘলা করলেও গত কয়েকদিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ থেকে গায়েব হয়ে গিয়েছে বৃষ্টি। শ্রাবণের বারিধারার বদলে ভ্য়াপসা গরমে হিমশিম খেতে হচ্ছে সকলকে। দক্ষিণবঙ্গে এই দুর্ভোগ এবার কাটতে চলেছে। অন্তত তেমনই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এর জেরে আগামী ক’দিন ভারী বৃষ্টি হতে পারে।

এদিকে, দিনভর গরমের উত্তাপের পর বিকেল হতেই কলকাতা ও সংলগ্ন এলাকায় রং বদলাল আকাশ। কালো মেঘে ঢেকেছে শহরের আকাশ। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ঘণ্টা দু-তিনেকের মধ্যেই কলকাতা, দুই মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রামে বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ”মঙ্গলবার হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, নদিয়া, বীরভূম, দুই মেদিনীপুরে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টি হতে পারে। বুধবারও ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। ওই দিন পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। ৪ ও ৫ তারিখ দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হতে পারে”। কলকাতায় বৃষ্টির জেরে জল জমার আশঙ্কা করা হচ্ছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহারে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মালদা, দুই দিনাজপুরেও হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে মঙ্গল ও বুধবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা মাছ ধরতে গিয়েছেন ইতিমধ্যে, তাঁদের ৪ তারিখ সকালের মধ্যে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে।
Tags:তীব্র গরমে স্বস্তির ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গ

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close