বেসরকারি স্কুলের বকেয়া ফী মেটানোর সময়সীমা বেঁধে দিলো কলকাতা হাইকোর্ট

The Calcutta High Court has set a deadline for the payment of arrears of private schools

GNE NEWS DESK: করোনাভাইরাসের জেরে প্রায় চার মাস হতে চললো শিক্ষাপ্রতিষ্ঠান সব বন্ধ। তবে এই মহামারির সময়েও বেসরকারি স্কুলের ফি মেটাতেই হবে অভিভাবকদের। মঙ্গলবার ঠিক এমনতাই নির্দেশ দিয়ে ফি মেটানোর নির্ধারিত সময়সীমা ঘোষণা করে দিল কলকাতা হাইকোর্ট। লক ডাউনের জেরে গত মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে বন্ধ রয়েছে স্কুল-কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। তবে অনলাইন এবং অফলাইনে রীতিমতো পঠনপাঠন চালানোর ব্যাবস্থা গ্রহণ করেছে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। আর এই পরিস্থিতিযে স্কুলের ফি নিয়ে অভিভাবকদের সঙ্গে স্কুল কর্তৃপক্ষের মতবিরোধের ঘটনায় জল গড়িয়েছে উচ্চ আদালত পর্যন্ত। আর তারপরই এই বেসরকারি স্কুলের ফি মকুবের আবেদন জমা পড়ে কলকাতা হাইকোর্টে।

তবে এদিন কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলাটির শুনানিতে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ আবেদনটি সরাসরি খারিজ করে দেন। উল্টে এদিন শুনানিতে নির্দেশ দেন, নির্ধারিত দিনের মধ্যে ওই বকেয়া ফি জমা করতে হবে সমস্ত অভিভাবক দের। এদিন শুনানিতে বেঞ্চ আদেশ দিয়ে বলে, আগামী ৩১ জুলাই পর্যন্ত যে পরিমাণ টাকা বকেয়া থাকবে, তার কমপক্ষে ৮০ শতাংশ ১৫ আগস্টের মধ্যে জমা করতে হবে। অন্য দিকে যাঁদের সামর্থ্য রয়েছে, তাঁরা যেন পুরো টাকাটাই মিটিয়ে দেন।

প্রসঙ্গতঃ বেশ কয়েক মাস ধরেই বেসরকারি স্কুলের ফি নিয়ে কলকাতা-সহ জেলার বিভিন্ন স্কুল কর্তৃপক্ষের সঙ্গে অভিভাবকদের মতবিরোধ প্রকাশ্যে নজরে আস্তে দেখা যায়। কোথাও কোথাও অভিভাবকরা আন্দোলনের পথেও নেমেছেন এই ফি মকুব করা নিয়ে। এমন পরিস্থিতিতে উচ্চ আদালতের এরূপ পাল্টা নির্দেশে অভিভাবকরা খুশি হতে পারছেন না অনেকেই।
[qws]Tags:বেসরকারি স্কুলের বকেয়া বিল মিটিয়ে দেওয়ার সময়সীমা নির্ধারণ করল হাইকোর্ট

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel