ভ্যাকসিনের বণ্টন করবে কেন্দ্র সরকারই,কোনো রাজ্য নয়! জানিয়ে দিল কেন্দ্র

The central government will distribute the vaccine, not any state! The center informed

GNE NEWS DESK: না কোনো রাজ্য নয়। ভ্যাকসিন বণ্টন করবে কেন্দ্রীয় সরকার। ভ্যাকসিন নিয়ে এদিন বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। ভ্যাকসিন এলে তা কি ভাবে বণ্টন করা হবে তা নিয়ে আলোচনা চলছিল বিভিন্ন মহলে। অনেক রাজ্য নিজেরাই রাশিয়ার ভ্যাকসিন কেনার কথা ভাবছিলেন। সেই আশায় জল ঢেলে দিল কেন্দ্র। কিভাবে বণ্টন হবে সেই সিদ্ধান্তও নেবে মোদী সরকার।

 সেই দিনেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ভ্যাকসিনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য ‘ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন’ নামে বিশেষজ্ঞ দল গঠন করে। বুধবার সেই দল বৈঠক করেছিল। নেতৃত্বে ছিলেন নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ভি কে পাল।

ঐ বৈঠকে আলোচনা হয় কোন ভ্যাকসিন ভারত নেবে সেটা কোনো রাজ্য ঠিক করে দেবনা। সেটা ঠিক করবে ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসারি গ্রুপ অন ইমিউনিজেশন।ঐ বৈঠকে সিদ্ধান্ত হয় ভ্যাক্সিনের কার্যকারিতা ন সম্পর্কে ১০০ শতাংশ নিস্তিত হবার পরেই তা দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া হবে। তার জন্যে আগে ট্রায়াল দেওয়া হবে। তার আগে নয়।

ভ্যাকসিন এসে গেলে তা উত্‍পাদনের জন্য দেশীয় সংস্থার পাশাপাশি দ্রুত উত্‍পাদনের জন্য অন্য দেশের সংস্থার সঙ্গেও হাত মেলাবে ভারত। শুধু দেশের জন্যই নয়, বিশ্বের গরিব ও মাঝারি আর্থিক ক্ষমতার দেশের জন্যও ভ্যাকসিন বানাবে ভারত। আর একবার ভ্যাকসিন এসে গেলে তা সম্পর্কে কিভাবে নজর রাখা হবে তার দিকেও নজর রাখতে হবে।
[qws]Tags:ভ্যাকসিন বণ্টন করবে কেন্দ্র সরকার ,রাজ্য নয়

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel