বাংলাদেশ বর্ডারে উদ্ধার হলো ৩৫ কোটির প্রাচীন মূর্তি! ধৃত পাচারকারীর দল

35 crore ancient idols were recovered at Bangladesh border! Arrested traffickers

GNE NEWS DESK: প্রাচীন মূর্তির যে দাম অনেক একথা সকলেরই জানা । সেকারণে বহুদিন আগে থেকেই চোরাকারবারীরা ভারত কিংবা ভারতের বাইরে থেকে দুষ্প্রাপ্য প্রাচীন মূর্তি আমদানি রপ্তানি করে আসছে।

কিন্তু সবাই ধারণা করেছিল যে নিশ্চই এই কাজ এই মহামারীর সময় বন্ধ আছে। কিন্তু তা যে ভুল তা প্রমাণিত হলো যখন, কলকাতা কাস্টমস উদ্ধার করল একটি দুটি নয়, ২৫টি প্রাচীন মূর্তি। যার বাজার মূল্য ৩৫ কোটি টাকারও বেশি। ধান ভর্তি করে একটি ট্রাক নিয়ে যাচ্ছিল তারা। সেই ট্রাকে ধানের তলাতেই ছিল ওই মূর্তি।

গোপন সূত্রে খবর পেয়ে রাজ্যের শুল্ক কমিশনারেটরা হানা দেন কালিয়াগঞ্জে ২৩ শে আগস্ট। এই মূর্তি গুলি বহু জায়গা থেকে সংগৃহিত।পার্বতী, বিষ্ণু, মনসা ও সূর্যের মূর্তি ছিল তাতে। হিন্দু ও জৈন মন্দিরের প্রতিমা এবং ১১ টি পোড়ামাটির মূর্তি। মূর্তিগুলি নবম থেকে ১৬শ শতকের।

চোরাকারবারিদের দলের উদ্দেশ্য ছিল বাংলাদেশ মূর্তিগুলি পাচার করে দেওয়া। বাংলাদেশ বর্ডারে গিয়ে তারা দাড়িয়েছিল। পুলিশ যাতে না বোঝে তার জন্য তারা মূর্তিগুলোর উপর ধান চাপা দিয়ে নিয়ে যাচ্ছিল। কিন্তু তার আগেই প্রশাসনিক কর্মকর্তা রা এদের ধরে ফেলেন ।
মূর্তিগুলি পরীক্ষার জন্য পাঠানো হলে জানা যায় কোনো কোনো মূর্তির দাম ৩৫ কোটিরও বেশি।

প্রসঙ্গত, মূর্তি পাচারের ঘটনা নতুন নয়। এর আগেও বহুবার ধরা পড়েছে। সদ্য জনুয়ারি মাসে ৭ টি মূর্তি উদ্ধার করা হয়। যাদের বাজার মূল্য ১১ কোটি টাকা। আর কতদিন এভাবে এই পাচারকারী দের দল কাজ চালাবে তাই নিয়ে শুরু হয়েছে ভাবনা।
[qws]Tags:বাংলাদেশ বর্ডারে উদ্ধার হলো ৩৫ কোটির প্রাচীন মূর্তি! ধৃত পাচারকারীর দল

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel