মোদীকে ফেসবুকের অপমান! জাকারবার্গের কাছে পাঠানো হল চিঠি

Facebook insult to Modi! The letter was sent to Zuckerberg

GNE NEWS DESK: ফেসবুকের ভারতীয় শাখার কর্মীদের বিরুদ্ধে অভিযোগ তুলে সিইও মার্ক জাকারবার্গকে চিঠি দিলেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি ও আইন মন্ত্রী রবিশংকর প্রসাদ। তার অভিযোগ ফেসবুকের কর্মীদের আচরণ আপত্তিকর এবং তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অপমান করেছেন।

কেন্দ্রীয় মন্ত্রীর দেওয়া ওই চিঠিতে দাবি করা হয়েছে, কয়েকজন ব্যক্তির পক্ষপাতমূলক আচরণ যদি সামগ্রিক আচরণ হয়ে ওঠে তাহলে তখন সমস্যা তৈরি হয়। যখন কয়েকজন ব্যক্তির আচরণ কোটি কোটি মানুষের বাক-স্বাধীনতার উপর আঘাত আনে তখন সেটা মানা যায় না।দেশের সামাজিক ধর্মীয় সাংস্কৃতিক ও ভাষাগত বৈচিত্র্যের প্রতি শ্রদ্ধাশীল হয়ে ভারতের জন্য ফেসবুককে কমিউনিটি গাইডলাইন ঠিক করতে হবে বলে জানান তিনি।

রবি শংকর প্রসাদের বক্তব্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারের সময় ফেসবুক ইন্ডিয়া শুধু তাদের অনেক পেজ ডিলিট করে দেয়নি পাশাপাশি ইচ্ছাকৃতভাবে রিচ কমিয়ে দেওয়া হয়েছিল, যা প্রমাণ করে ফেসবুকের রাজনৈতিক পক্ষপাতিত্ব । তাছাড়া ফেসবুকের মাধ্যমে ভারতে অস্থিরতা তৈরির চেষ্টা চালানো হচ্ছে বলেও তিনি মনে করেন।

এদিকে কয়েককদিন আগে বিদেশি সংবাদপত্রের প্রতিবেদনের জেরে জানা যায় ব্যবসায়িক স্বার্থে ফেসবুক বিজেপি নেতাদের উস্কানিমূলক পোষ্টের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না। ওই খবর জানাজানি হওয়ার পর কংগ্রেস সহ বিরোধীরা এই ইস্যুতে বিজেপির বিরুদ্ধে সরব হয়।

এর জের ধরে শশী থারুরের নেতৃত্বাধীন তথ্য প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি ফেসবুক প্রতিনিধিদের ২ সেপ্টেম্বর জবাবদিহির জন্য ডেকে পাঠিয়েছে। তার ঠিক আগেই রবি শংকর প্রসাদ এমন পাল্টা অভিযোগ তুলে জাকারবার্গকে চিঠি দেওয়ায় বিভিন্নমহলে এটাকে কৌশলী পদক্ষেপ বলে মনে করছেন।
[qws]Tags:মোদীকে ফেসবুকের অপমান! জাকারবার্গের কাছে পাঠানো হল চিঠি

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel