রাজ্য

সুপ্রিম কোর্টের নির্দেশ না পাওয়া অবধি কোনো ব্যাংক একাউন্ট থেকে কাটা হবে না EMI, স্বস্তিতে গ্রাহকরা

EMI will not be deducted from any bank account till Supreme Court orders, customers are relieved

GNE NEWS DESK: দেশের বহু মানুষের জীবন-জীবিকার ধরনকে বদলে দিয়েছে করোনা আর লকডাউন।কেউ কেউ নিজেদের পেশায় বদল এনেছেন, আবার বহু মানুষ কাজ হারিয়ে বেকার হয়ে পড়েছেন। আর এই পরিস্থিতিতে সকল ঋণের কিস্তি (EMI) দিতে না পারা গ্রাহক এবং শিল্প সংস্থাগুলিকে কিছুটা হলেও স্বস্তি দিয়েছেন দেশের শীর্ষ আদালত তাঁর নির্দেশে।

সুপ্রিম কোর্টের (supreme court) নির্দেশ অনুযায়ী বর্তমান পরিস্থিতিতে ঋণের কিস্তি গ্রাহক অথবা কোন শিল্প সংস্থা জমা করতে না পারলে ব্যাঙ্ক ওই ব্যক্তি অথবা ওই সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নন পারফর্মিং আর্ট হিসেবে ঘোষণা করতে পারবেন না। বর্তমানে দেশের ঋণগ্রহণকারী গ্রাহক এবং সংস্থাগুলিকে ছয় মাসের মোরাটোরিয়াম ঘোষণা করা হয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (reserve Bank of India) তরফ থেকে। আর এই নির্ধারিত সময়ে কোন ব্যক্তি অথবা শিল্পপ্রতিষ্ঠানগুলি ঋণের কিস্তি দিতে না পারলেও ঋণখেলাপির তকমা থেকে মুক্তি পায়। তবে আগস্ট মাসের ৩১ তারিখে এই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ঘোষিত মোরাটোরিয়ামের মেয়াদ শেষ হয়।

তারপরেই ঋণের কিস্তি নেওয়ার প্রক্রিয়া শুরু করার প্রস্তুতি শুরু করে এই মেয়াদ শেষ হওয়ার পর ব্যাঙ্কগুলি পূর্বের পদ্ধতিতে। আর তারপর আদালতের দ্বারস্থ হয় ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন। এরপর সর্বোচ্চ আদালতের সওয়াল-জবাবের পর আদালতে তরফ থেকে বৃহস্পতিবার নির্দেশ দেওয়া হয় যে, ৩১ আগস্ট পর্যন্ত যে সকল অ্যাকাউন্টগুলিকে ঋণখেলাপির তকমা দেওয়া হয়নি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তার তকমা অপরিবর্তিত থাকবে। গত ৩ তারিখ সংক্রান্ত মামলার শুনানি শুনে বিচারপতি অশোক ভূষণ, আর সুভাষ রেড্ডি এবং এমআর শাহর বেঞ্চ জানিয়েছেন যে এর পরবর্তী দিনক্ষণ রয়েছে সেপ্টেম্বর মাসের ১০ তারিখ।
Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close