EMI মেটানোর শেষ সময় দিলো কেন্দ্র, কেন্দ্রকে দু সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আদেশ সুপ্রিম কোর্টের

Center gives deadline to meet EMI, Supreme Court orders Center to take final decision in two weeks

GNE NEWS DESK: রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া করোনাভাইরাস-লকডাউনের মোকাবিলায় ৬ মাসের জন্য ঋণের কিস্তি স্থগিতের সুযোগ দিয়েছিল। কিন্তু এই সুবিধা যারা নিয়েছিল তাদেরকে সুদের ওপর ফের সুদ গুনতে হয়েছে। আর এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সুপ্রিম কোর্টে একাধিক মামলার প্রেক্ষিতে কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্ককে (reserve Bank) শেষ সুযোগ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ আগামী দু’সপ্তাহের মধ্যে এ নিয়ে নির্দিষ্ট পরিকল্পনা সুপ্রিম কোর্টে (supreme court) জমা দিতে হবে বলে নির্দেশ দিল।

করোনা ভাইরাসের জেরে লক ডাউন জারি হওয়ার পর রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছিল, তিন মাসের জন্য বাড়ি-গাড়ি, পার্সোনাল-সহ প্রায় সব ধরণের ঋণের ইএমআই ঋণগ্রহীতারা চাইলে নাও দিতে পারে। পরে আবার ৩ মাস সেই মেয়াদ বাড়ানো হয়েছিল। আর এই ছয় মাস কোনো কিস্তি না দিলে ঋণগ্রহীতাকে কোনও জরিমানা দিতে হবে না বা ক্রেডিট স্কোরে কোনও প্রভাব পড়বে না। আর সেই মেয়াদ গত ৩১ অগস্ট শেষ হয়েছে।

কিন্তু এরপরেই যখন ঋণগ্রহীতারা বুঝলেন যে এতে সাময়িক স্বস্তি হলেও ঋণের মেয়াদ শেষে গিয়ে অনেক বেশি টাকা ঘাড়ে চাপবে। বিষয়টি সামনে আসতেই চরম ক্ষোভ ও অসন্তোষ তৈরি হয় ঋণগ্রহীতা ও সংশ্লিষ্ট সব মহলে। বিরোধীরাও সরকারের তীব্র সমালোচনা করে। তাঁদের বক্তব্য ছিল, সরকার ঋণগ্রহীতাদের সুবিধা দেওয়ার বদলে আরও বড় ঋণের বোঝা ঘাড়ে চাপিয়েছে। ব্যাঙ্কগুলিকে আরো লাভের পথ করে দিয়েছে। পাশাপাশি সুপ্রিম কোর্টে এ নিয়ে একাধিক মামলা দায়ের হয়। জনস্বার্থ মামলাও রয়েছে তার মধ্যে। ঋণের কিস্তি স্থগিত করা ছ’মাসের জন্য সুদ এবং সুদের উপর সুদ দু’টোই মকুব করতে হবে ঠিক এরকমই দাবি জানিয়েছেন মামলাকারীরা।

বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সুভাষ রেড্ডি এবং বিচারপতি এম আর শাহ-এর বেঞ্চে মামলাগুলোর শুনানি চলছে। গত ১ সেপ্টেম্বরের শুনানিতে কেন্দ্র ও সুপ্রিম কোর্টকে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিয়ে আজ বৃহস্পতিবার জানাতে বলেছিল শীর্ষ আদালত। কিন্তু এ দিন সরকার পক্ষ কোনও সিদ্ধান্ত জানাতে পারেনি। তার পরেই শেষ বারের মতো ১৪ দিনের সময়সীমা দিয়ে বিচারপতিরা জানান, ‘‘কেন্দ্রকে আমরা দু’সপ্তাহের সময় দিচ্ছি। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নিন।’’
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel