মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প চালু না হওয়ার কারণ ৪ রাজ্যকে নোটিশ পাঠালেন সুপ্রিম কোর্ট

The Supreme Court has sent notices to four states for not launching Modi’s Ayushman Bharat project

GNE NEWS DESK: আয়ুষ্মান ভারত প্রকল্প হলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) আশার প্রকল্প। আর সেই আয়ুষ্মান ভারত প্রকল্প রূপায়ণ করা কেন হয়নি, তা জানতে চেয়ে পশ্চিমবঙ্গ সহ চার জেলাকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। ওড়িষা, দিল্লি এবং তেলেঙ্গানা সহ পশ্চিমবঙ্গেও আরোগ্য যোজনা আয়ুষ্মান ভারত প্রকল্প রূপায়ণ করা হয়নি। কিন্তু এর পেছনে কি কারণ সেটাই জনস্বার্থ মামলায় জানতে চায় শীর্ষ আদালত।

পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা সুবিধা পাওয়া যায় প্রধানমন্ত্রীর (PM) এই প্রকল্পে। আর আয়ুষ্মান ভারতকে কেন্দ্র করেই গত লোকসভা নির্বাচনে গেরুয়া শিবির বাংলা দখলের লড়াইয়ে নেমেছিল। আর এই নিয়ে তৃণমূল ( TMCP ) বা মমতা দিদিকেও বিধতে ছাড়েননি বিজেপি দলের নেতারা। এমনকি ওড়িষা, দিল্লি ও তেলেঙ্গানাতেও সেই প্রকল্প চালু করা হইনি। আর তাই এই চার রাজ্যকেই নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। এমনকি শীর্ষ আদালত এটাও দাবি জানায়, কেন্দ্রের কোনপ আইনি প্রকল্প রূপায়ণ না করা হলে তা অসাংবিধানিক।

গতকাল, শুক্রবার বিজেপির রাজ্য কমিটির মিটিংয়ে আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে শাসক দল ও মুখ্যমন্ত্রীকে কার্যত এক হাত নিয়েছিলেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তারপরেই আজ, শুক্রবার সুপ্রিম কোর্টের নোটিশ বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। যদিও এ প্রসঙ্গে কিছু জানানো হয়নি রাজ্য গুলোর দিক থেকে।


[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel