রাজ্য

বাংলার জন্য লক্ষীর ভাঁড় খুললেন মোদী, বাংলার পাওনা-গন্ডা মিটিয়ে দিতে চলেছে কেন্দ্র

The Center is going to settle the debts of Bengal

GNE NEWS DESK:অবশেষে ৪১৭ কোটি টাকা বাংলার রাজস্ব ঘাটতি খাতের জন্য বরাদ্দকৃত করা হলো। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala sitaraman) শুক্রবার ঠিক এমনটাই ঘোষণা করে জানালেন। ৬ মাসের কিস্তিতে এই টাকা দিয়ে ঋণের বোঝা লাঘব করা হবে তাও আবার পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী।

এদিন অর্থমন্ত্রী জানিয়েছেন, দেশের মোট ১৪ টি রাজ্যের জন্য ৬১৯৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আর এর মধ্যে ১২৭৬ কোটি টাকা কেরলের জন্য বরাদ্দ করা হয়েছে। এপ্রিল মাস থেকে আগামী ৬ মাস কেন্দ্র থেকে বরাদ্দ এই টাকা পাবে রাজ্যগুলো। এর ফলে কোভিড মোকাবিলায় অনেকটাই উপকৃত হবে রাজ্যগুলো এমনটাই মনে করছেন অর্থমন্ত্রী।

যদিও এই অর্থ কেন্দ্র থেকে প্রাপ্য অর্থের তুলনায় অনেকটাই কম হয়ে যায় রাজ্যগুলোর। একসময় কোভিড মোকাবিলার জন্য কেন্দ্রের কাছে কিস্তির পরিবর্তে অর্থ চেয়ে সাহায্য চেয়েছিল রাজ্যগুলো। কিন্তু সেইসময় কেন্দ্র তা দিতে অস্বীকার করে। এর আগে প্রধানমন্ত্রীর (PM) কাছে অনেকবার জিএসটি (GST) বাবদ পাওনা টাকা নিয়ে আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুদিন আগেও এই বিষয় নিয়ে চিঠি লেখেন তিনি।

কিন্তু রাজ্যগুলিকে সাহায্য করা কেন্দ্রের তরফে সম্ভব নয়, ঠিক এমনটাই কিছুদিন আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রাজ্যগুলিকে বার্তা দিয়েছিলেন। তিনি জানান, ঘাটতি মেটাতে রাজ্যগুলিকে ঋণ নেওয়ার কথা। যদিও রাজ্যের মতে কেন্দ্র এই টাকা না মেটালে বেকায়দায় পড়বে রাজ্যগুলি। তাছাড়া বেশী পরিমাণে সুদ গুনতে হবে রাজ্যগুলিকে। সেকারণেই কেন্দ্রের কাছে ঋণ চায় রাজ্যগুলি।

Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close