আম্ফান,পিপিই কিটের পর এবার চারা রোপণ প্রকল্পে দুর্নীতির অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

Allegations of corruption in the sapling planting project are against the TMC

GNE NEWS DESK: ত্রাণের পর এবার তৃণমূলের(TMC) পঞ্চায়েত প্রধান ও সদস্যদের বিরুদ্ধে চারা রোপণ প্রকল্পেও লক্ষ লক্ষ টাকার দুর্নীতির(Corruption) অভিযোগ উঠল। ঘনিষ্ঠদের অ্যাকাউন্ট ব্যবহার করা হয়েছে উপভোক্তাদের প্রাপ্য টাকা আত্মসাৎ করতে ঠিক এমনটাই অভিযোগ ওঠে আসে। ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুর (South Dinajpur) জেলার হরিরামপুর ব্লকের কাকিহার এলাকায়। পুরো ঘটনায় সরব হয়েছে উপভোক্তাগন। জেলাশাসক বিষয়টি খতিয়ে দেখারও আশ্বাস দিয়েছেন।

খবর মারফত জানা যায়, মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীন কর্মসংস্থান নিশ্চয়তা আইন (ন্যাশনাল রুলাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট) অনুযায়ী ওই এলাকায় ছাড়া গাছ রোপণ করা হয়। সেখানকার ৯ জন কৃষককে ঠিক করা হয় ভালো মাদুরকাঠি চাষ করার জন্য। তাঁদেরকে বলা হয় যে, এককালীন টাকা দেওয়া হবে তাঁদের। আর পারিশ্রমিকের আশায় কৃষকেরা ৯ মাস আগে থেকে তাঁদের চাষ আবাদের কাজ শুরু করে দেয়। কিন্তু ৯ মাস চলে গেলেও তাঁরা কোনোরকম টাকা পাননি বলে অভিযোগ। এমনকি পঞ্চায়েত প্রধান ও সদস্যরা ওই টাকা আত্মসাৎ করেছে বলেও অভিযোগ জানায় তাঁরা।

পুরো ঘটনায় এক উপভোক্তা আসরাফুল আলম অভিযোগ জানিয়ে বলেন, “মত ২ লক্ষ ৭১ হাজার ৬০২ টাকা প্রতিটি উপভোক্তার অ্যাকাউন্টে দেওয়ার কথা এই প্রকল্পে। ২০১৯ সালের ২৬ জানুয়ারি মাসে মাদুর কাঠির চারা গাছ রোপণ করার পর জেলাশাসক-সহ অনান্য সরকারি আধিকারিক এবং জনপ্রতিনিধিরা দেখে গিয়েছিলেন। তাঁরা আমাদের এলাকার ৯ জন উপভোক্তাকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করেন। চারা গাছ রোপণের পাশাপাশি আমাদের জমিতে বোর্ডও লাগানো হয়েছে। কিন্ত তারপরেও আমাদের অ্যাকাউন্টে একটিও টাকা ঢোকেনি। খোঁজ নিয়ে জানতে পেরেছি প্রধান গুলজার আলম এবং গ্রাম পঞ্চায়েত সদস্য লুৎফর রহমান আমাদের টাকা নিজেদের কাছের লোকেদের অ্যাকাউন্টে দিয়েছে। সেই টাকা তুলে নিজেরা আত্মসাৎ করেছে। তাঁদের কাছে গিয়েও লাভ হয়নি। শেষে আমরা বিডিও থেকে মহকুমা শাসক এবং জেলাশাসককে লিখিত অভিযোগ দায়ের করেছি। আমাদের দাবি দুর্নীতিগ্রস্থদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হয়।” যদিও অভিযুক্ত রা গোটা বিষয়টিকে এড়িয়ে গিয়ে কোনোরকম মন্তব্য করেননি। এপ্রসঙ্গে জেলাশাসক নিখিল নির্মল জানান, গোটা বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel