তৈরি করা হল নতুন বাহিনী-বিনা ওয়ারেন্টেই করতে পারবে তল্লাশি ও গ্রেফতার, যোগী সরকারের নয়া পদক্ষেপ

Yogi Adityanath govt formed special security force

GNE NEWS DESK: এক বিশেষ সুরক্ষা বাহিনী গঠন করা হল উত্তরপ্রদেশের(Uttarpradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের(Yogi Adityanath) তরফ থেকে । আর এই সুরক্ষা বাহিনীর নামকরণ করা হয়েছে SSF (Special Security Force)। এই যে ফোর্সটি গঠন করেছেন যোগী সরকার(Yogi govt) সেটি উত্তরপ্রদেশে বিনা ওয়ারেন্টে গ্রেফতার আর তাল্লাসি চালাতে পারবে, আর এটাই যোগী সরকারের সবথেকে বড় বিবেচিত পদক্ষেপ মনে করা হচ্ছে। সরকারের নির্দেশ ছাড়া SSF এর অধিকারী কার কর্মচারীদের বিরুদ্ধে আদালতে মামলা নেবে না এক্ষেত্রে এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত।

রাজ্যের গুরুত্বপূর্ণ সরকারী অফিস, ভবন শিল্প স্থাপনা রক্ষা করবে এই SSF বাহিনী। এছাড়াও কোনও বেসরকারি প্রতিষ্ঠান চাইলে পর্যাপ্ত অর্থ দিয়ে এই SSF বাহিনীর পরিষেবা নিতে পারে বলেও জানা গিয়েছে। একজন এডিজি স্তর কর্মকর্তা এই বাহিনীর প্রধান হবে। উত্তর প্রদেশের রাজধানীর লখনউতে এর হেড কোয়ার্টার স্থাপন করা হবে। যদিও এর আগে চলতি বছরের 26 শে জুন এই বিশেষ বাহিনী গঠন করার কথা যোগী সরকারের তরফে গঠন করা হবে বলে জানানো হয়েছিল। আর বর্তমানে প্রাথমিকভাবে এক্ষেত্রে প্রথম পর্যায়ে 5 টি ব্যাটেলিয়ান গঠিত করা হবে বলে ঘোষণা করা হয়েছে।

SSF বাহিনীদের প্রথমে যে পাওয়ার দেওয়ার কথা সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা হলো, যদি SSF সদস্যদের এটা মনে হয় যে সার্চ ওয়ারেন্ট জারি করার আগেই কোনো অপরাধীর পালাবার আশঙ্কা রয়েছে কিংবা প্রমাণ লোপাট করার মতো ঘটনা করে দিতে পারে তাহলে সেক্ষেত্রে তারা ওয়ারেন্ট আসার অপেক্ষা না করে অপরাধীকে গ্রেফতার করতে পারবে। এছাড়াও সেই মুহূর্তে ওই বাহিনী সে ব্যক্তির সম্পত্তি এবং বাড়িতেও তল্লাশি চালাতে পারবে। আর এর জন্য কোন ওয়ারেন্টের প্রয়োজন পড়বে না বলেও জানানো হয়েছে।

[qws]Tags: আপডেট খবর, বাংলা খবর, করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর, ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel