রাজ্য

কোনও তথ্য নেই পরিযায়ী শ্রমিকদের মৃত্যুর, তাই নেই ক্ষতিপূরণও, জানিয়ে দিলেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী

There is no information about the death of migrant workers, so there is no compensation, said the Union Labor Minister

GNE NEWS DESK: লক ডাউনে প্রচুর পরিযায়ী শ্রমিকেরা বাড়ি ফিরে আসে। আবার অনেক পরিযায়ী শ্রমিকের আসার পথে মৃত্যু ঘটে। কিন্তু কেন্দ্রের কাছে পরিযায়ী শ্রমিকদের মৃত্যুর তথ্য না থাকায় ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই নেই। সাফ জানিয়ে দিলেন মোদি সরকার। পরিযায়ী মৃত শ্রমিকদের কোনোরকম তথ্য কেন্দ্রের কাছে এসে পৌঁছায়নি তাই তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কোনোরকম প্রশ্নই আসেনা। দেশজুড়ে আচমকা লকডাউন জারি করে মোদি সরকার করোনা সংক্রমণ ঠেকাতে। আর হটাৎ করে এই সিদ্ধান্তে বিপাকে পড়েন দেশের কয়েক কোটি পরিযায়ী শ্রমিক। ফলে বহু পরিযায়ী শ্রমিক অনাহারে, অসুস্থ হয়ে মারা যান। এর বাদেও বহু শ্রমিক দীর্ঘ পথ পায়ে হেঁটে গ্রামে ফিরতে গিয়ে প্রাণ হারিয়েছেন‌। আর এই নিয়েই ওঠে প্রশ্ন। তাই এদিন সোমবার কেন্দ্র সংসদে শ্রমমন্ত্রী জানিয়ে দিল, এই লকডাউনে কত জন পরিযায়ী প্রাণ হারিয়েছেন সে তথ্য তাদের কাছে নেই। ফলে ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই নেই।

এদিন বাদল অধিবেশনে এক প্রশ্ন রাখা হয় যে, এই লকডাউনের কারণে কত জন পরিযায়ী শ্রমিক প্রাণ হারিয়েছেন এবং তাঁদের ক্ষতিপূরণ দেওয়ার কি ব্যবস্থা কেন্দ্র করছে? কিন্তু এই প্রশ্নের উত্তরে লিখিত ভাবে কেন্দ্রীয় শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রক সাফ জানিয়েছে, লকডাউনের কারণে কত জন পরিযায়ী শ্রমিক মারা গিয়েছেন সেই পরিসংখ্যান তাঁদের কাছে নেই। এই লকডাউনে কত জন দেশে কাজ হারিয়েছেন, তার খতিয়ানও রাখা হয়নি বলে জানিয়েছে কেন্দ্রীয় শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রক।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির পক্ষ থেকে জানানো হয়েছে, দেশে যারা রোজগার করেন তাদের মধ্যে ৩৫ শতাংশই হল হকার, দিনমজুর ও ছোট ব্যবসায়ী। আর এইসব রোজগেড়েদের নিয়োগের ক্ষেত্রে কোনোরকম নিয়ম মানা হয়না। ফলে তাদের উপরই লক ডাউনের ধাক্কা বেশি এসে পড়েছে। কিন্তু কেন্দ্র, কোনো তথ্য নেই বলে তাঁদের ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে হাত ধুয়ে ফেলছে।
Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close