রাজ্যজাতীয়

লাল তালিকায় পশ্চিমবঙ্গের সুন্দরবন,সতর্ক করল বিজ্ঞানীরা

GNE NEWS DESK:পশ্চিমবঙ্গের সুন্দরবনের অংশকে বিপন্ন ইকোসিস্টেম বলে ঘোষণা করেছেন বিজ্ঞানীরা। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)’র প্রস্তুতকৃত রেড লিস্ট অব ইকোসিস্টেম (আরএলই) ফ্রেমওয়ার্ক বা শর্ত বিশ্লেষণ করে এ মন্তব্য করেছেন ভারত, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর এবং যুক্তরাজ্যের গবেষকেরা।

মূলত দুটি প্রাথমিক কারণে সুন্দরবনকে বিপন্ন ঘোষণা করা হচ্ছে। সায়েন্সডিরেক্ট জার্নালে বলা হয়েছে, গত কয়েক দশকে মানুষ সুন্দরবনের প্রতি যে আচরণ করেছে তাতে অনেক ক্ষতি হয়েছে। এই অবক্ষয়ের কারণে বনটি আইইউসিএনের ইকোসিস্টেমের বিপন্ন লালতালিকায় পড়ছে।

জার্নালে আরো বলা হয়, কয়েক শতাব্দী ধরে মানুষ বসতি স্থাপনের জন্য গাছ উজাড় করেছে। এতে ম্যানগ্রোভের অনেকাংশে হ্রাস পেয়েছে। এছাড়া মাছের জলাশয়ও হ্রাস পাচ্ছে। এই দুটি প্রাথমিক কারণে সুন্দরবনকে বিপন্ন ঘোষণা করা হচ্ছে।

উল্লেখ্য, আইইউসিএনের এই রেড লিস্ট অব ইকোসিস্টেমসকে (আরএলই) ইকোসিস্টেম পতনের আন্তর্জাতিক মানদণ্ড ধরা হয়।সুন্দরবন নিয়ে কিছুটা আশার কথাও শুনিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলেছেন, ম্যানগ্রোভ ধীরে ধীরে স্থিতি অবস্থায় আসছে। বাঘের সংখ্যাও আগের অবস্থায় ফিরছে। আমরা ভারতের সুন্দরবন নিয়ে সতর্কবাদী। বিজ্ঞানীরা তাদের এই পর্যবেক্ষণে গত পাঁচ দশকের বিভিন্ন ডেটা বিশ্লেষণ করেছেন বলে জানা গেছে।

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel