রাজ্য

সেনাকে আরো শক্তিশালী করে তুলতে পিনাকা মিসাইল আনছে ভারত!

India is bringing Pinaka missiles to make the army stronger!

GNE NEWS DESK: মেক ইন ইন্ডিয়া এর ফলে আর বিদেশি কোনো জিনিস এর উপর ভরসা করছে না ভারত। পূর্বে ঠিক করা হয়েছিল যে সুদূর আরব আমির শাহী (amir Sahi) থেকে মারণ ক্ষমতা যুক্ত কারবাইন কেনা হবে। কিন্তু পরে সেই ব্যাপারে আর কথা এগোয়নি। এখন ভারতীয় সেনার জন্য পিনাকা মিসাইল তৈরিতে আগ্রহী ভারত। ভারতেই তৈরি হবে এই মিসাইল বলে জানানো হয়েছে আমির শাহী কে। ভারতের (India) দূতাবাস থেকে জানা গেছে ভারতে বসেই কার্বাইন তৈরিতে আগ্রহী আরব। কারাকাল ইন্টারন্যাশনাল থেকে জানানো হয়েছে, ভারতের সাথে আরবের যে কারবাইন কেনার চুক্তি হয়েছিল তা মেক ইন ইন্ডিয়া আওতায় আনা হোক।

এই কার্বাইন ব্যবহারকারী দেশ আছে অনেকেই। DAC জানায় যে এটি তৈরিতে যে যন্ত্রপাতি লাগে তার ২০% ভারতেই তৈরি করা হয়। তবে কারাকাল জানিয়েছে জরুরী ভিত্তিতে ভারতে বসেই কারবাইন তৈরি করতে চায় তারা। অন্যদিকে সংস্থার সিও। আল অামেরি জানায়, ভারতীয় সেনাবাহিনীর মধ্যে কার্বাইনের যথেষ্ট চাহিদা রয়েছে। পুরনো আমলের রাইফেল গুলিকে বাতিল করে কারবাইন ব্যবহার করলে সেনাবাহিনীর যথেষ্ট উন্নতি হবে বলে তিনি জানান। প্রায় ৯৩ হাজার ৮৯৫ টি কার্বাইন তৈরি করার প্রস্তাব দিয়েছে কারাকাল।

২০১৫ সালে আরবে এই সংস্থা তৈরি হয়েছিল। আবু ধবির করাকাল ইন্টারন্যাশনাল এর ক্লোড কোয়াটার ব্যাটেলের হলো কার ১৬। এই কর্বাইনের দৈর্ঘ্য হলো তিন রকম। ৩.৪ কিলোগ্রাম মাত্র ওজন এটির। শত্রুর বিরুদ্ধে যে কোনো পরিস্থিতিতেই এটি ব্যবহার করা যায়। ভারতে যে করবাইন তৈরি হবে তা হবে দৈর্ঘ্যে ৮৩৩ এমএম থেকে ৯২২ এমএম। ক্যালিবার ৫.৫৬। প্রতি মুহূর্তে ৭৫০-৯০০ রাউন্ড ফায়ার করা যাবে।

এখন সেনাবাহিনীতে যে কারবাইন ব্যবহার করা হয় তা হলো ২A১ এর। যা পুরনো হতে শুরু করেছে। এই জিনিস জরুরী পরিস্থিতিতে , সেনাবাহিনীর বিশেষ অপারেশন এর কাজে ব্যবহার করা হয়। এছাড়াও রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি একে ২০৩ রাইফেল ও আছে সেনার কাছে। সব মিলিয়ে শত্রুকে পরাজিত করতে ভারতীয় সেনা যে কোনো ভাবেই আর পিছু হটবে না তা বেশ বোঝাই যাচ্ছে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel