রাজ্য

মুখে হাসি ফুটলো ভারতের! চরম শীতেও লাল ফৌজ কে আটকাতে প্রস্তুত বলে জানালো ভারতীয় সেনাবাহিনী!

India smiled! The Indian Army is ready to stop the Red Army even in extreme winter!

GNE NEWS DESK: ইতিমধ্যেই তুষারপাত শুরু হয়ে গেছে কারাকোরাম (karakoram) ও কৈলাস রেঞ্জে। অক্টোবরের সময় থেকেই এইসব জায়গাগুলি পুরো বরফে আচ্ছন্ন হয়ে পড়ে। তাপমাত্রা চলে যায় – ৪০ ডিগ্রি এর নীচে। তিন এবং চার ফিঙ্গার পয়েন্টগুলি নিয়ে ভারতীয় সেনারা সব থেকে বেশি চাপে আছেন। কারণ দুর্গম পাহাড়ি অঞ্চলে এমনিতেই সেনা মোতায়েন করে কাজ করার খুব সমস্যা, আবার সেই সমস্যার চরমে পৌঁছায়। ড্রাগনের সেনা যদি এই সুযোগটিই নিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে তাহলে ভারতের জন্য সেটি সমস্যা তৈরি করবে।

ভারতীয় সেনা সূত্রে খবর, এখন চিন্তার কোন কারণ নেই । ফিঙ্গার চার পয়েন্ট এখন পুরোপুরি তাদের দখলে । প্যাঙ্গং হ্রদ এর উত্তর এবং দক্ষিণ সীমান্ত এ ভারতীয় সেনা মোতায়েন রয়েছে। তিব্বতি সেনাদের মাউন্টেন ফোর্স এর আওতায় রাখা হয়েছে। তাদের কাছে আছে অত্যাধুনিক মিসাইল যাতে করে কাঁধে করে গোলা ছোঁড়া যায়। প্যাঙ্গং সো হ্রদের ধার ঘেঁষেই রয়েছে ফিঙ্গার পয়েন্ট ৩ ও ফিঙ্গার পয়েন্ট ৪। ভারতীয় সেনা সূত্র জানাচ্ছে, প্যাঙ্গং হ্রদের দুই দিকেই সেনা মোতায়েন করে রেখেছে চিন।

ভারতীয় বাহিনীর (Indian army) নর্দার্ন কম্যান্ড আগেই জানিয়েছিল, চিন্তার কোনো কারণ নেই। ভারতীয় সেনা সব রকম পরিস্থিতির জন্য প্রস্তুত। সে পাহাড় হোক বা সমতলভূমি। যে কোনও প্রতিকূল পরিবেশে যুদ্ধ করার মতো প্রশিক্ষণ আছে ভারতীয় সেনার। আবহাওয়ার বদল হোক বা প্রাকৃতিক বিপর্যয়, কোনও কিছুই টলাতে পারবে না ভারতের জওয়ানদের। আর লাদাখের পাহাড়ে যুদ্ধ করার মত প্রশিক্ষণ ড্রাগনের সেনার কাছে নেই। কিন্তু ভারতীয় সেনাবাহিনী প্রশিক্ষণ প্রাপ্ত। তাই লাল ফৌজ খুব বেশি সুবিধা করতে পারবে না সে যতই প্রতিকূলতা আসুক। গরিলা যুদ্ধের প্রশিক্ষণ ও দেওয়া আছে ভারতের মাউন্টেন ফোর্স কে।৫৮০০ মিটার উচ্চতায় ফিঙ্গার পয়েন্ট ৪ এলাকায় উঠে পড়েছে ভারতের সশস্ত্র বাহিনী। যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে সেখান থেকে অস্ত্র চালনা ও পাহাড়ি ঢাল বেয়ে সহজে ওঠানামা করার প্রস্তুতি চলছে।

অক্টোবরের সময় থেকেই লাদাখের তাপমাত্রা চলে যায় মাইনাসে। সেই দুর্গম পাহাড়ি অঞ্চলে অত ঠান্ডার মধ্যে সীমান্ত পাহারা দিতে হয় সেনাকে । তবে দেশের জন্য জান ও হাজির বলে জানিয়েছে ভারতীয় সেনা।চরম শীতেও পাহাড়ি খাঁজে শত্রু সেনার উপরে আচমকা প্রত্যাঘাত হানতে পারে লাদাখের স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স। শক্তিতে তারা যেমন দুর্দান্ত তেমনি সামরিক কৌশলেও অপ্রতিরোধ্য। কারাকোরাম পাস লাগোয়া দৌলত বেগ ওল্ডি ও দেপসাং ভ্যালিতেও যুদ্ধট্যাঙ্ক মোতায়েন করেছে ভারত। আকাশযুদ্ধের পরিস্থিতি তৈরি হলে প্রস্তুত রয়েছে কমব্যাট ফাইটার এয়ারক্রাফ্টও। বস্তুত পরস্পরের দিকে যুদ্ধট্যাঙ্ক তাক করে বসে আছে দুই দেশের বাহিনীই।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,
 

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel