রাজ্য

জারি হচ্ছে নতুন নিয়ম, পয়লা অক্টোবর থেকে সঙ্গে না রাখলেও চলবে গাড়ির কাগজ

New rules are being issued, even if you don’t keep them with you from October 1, the car paper will continue

GNE NEWS DESK: এবার থেকে গাড়ি চালানোর সময় ড্রাইভারের সাথে ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইনসিওরেন্স পেপার ও পলিউশন সার্টিফিকেট-এর মত জরুরী কাগজপত্র না থাকলেও চলবে। এই বিষয়ে একটি অ্যাক্ট জারি করেছে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয়। পয়লা অক্টোবর থেকেই এই নিয়ম চালু হয়ে যাবে।ড্রাইভিং লাইসেন্স এবং ই-চালান সমেত একাধিক গুরুত্বপূর্ণ কাগজপত্র পোর্টালের মাধ্যমে তদারকি করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় সরকার।

আর এই নোটিশ ইতিমধ্যে পৌঁছে গেছে রাজ্য পরিবহণ বিভাগ ও ট্রাফিক পুলিসের কাছে। আর সেই নোটিশে উল্লেখ করা হয়েছে যে পয়লা অক্টোবর থেকে গাড়ির চালকের কাছে চাওয়া যাবে না কোনো কাগজপত্র। এক্ষেত্রে একটি সফটওয়্যার আনা হচ্ছে কেন্দ্রের তরফে। আর ট্রাফিক পুলিশ নির্দিষ্ট গাড়ির কাগজপত্র চেক করতে পারবেন এই সফটওয়্যার এর মাধ্যমে। একটি বিশেষ মেশিন থাকবে ট্রাফিক পুলিশদের কাছে। সেই মেশিনে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দিলেই যাবতীয় তথ্য হাতে চলে আসবে ট্রাফিক পুলিশদের।

এবারে যদি কোনো পুলিশ কর্মীর কাছে সেই মেশিন না থাকে তবে তাঁদের ফোনে সেই সেই সফটওয়্যার ডাউনলোড করে রাখতে পারবেন ট্রাফিক পুলিশেরা। আর সেখানে যাবতীয় তথ্য বেরিয়ে আসবে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দিলে। ১৯৮৯-এর মোটর ভেহিক্যাল অ্যাক্ট-এ একাধিক সংশোধন করেছে কেন্দ্রীয় সরকার। আর এবার থেকে পরিবহন বিভাগ গাড়ির চালকদের ই-চালান-এর মাধ্যমে জরিমানা দেওয়ার ক্ষেত্রে সুবিধা করে দিতে চাইছে। আর এই আইনে চালান জমা দেওয়ার ক্ষেত্রে গাড়ির চালকদের অনেক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel