রাজ্য

আলুর সর্বোচ্চ দাম নির্ধারণ করে দিলো সরকার

GNE NEWS DESK: কৃষি বিপণন অধিদফতর নির্ধারণ করে দিয়েছে নিত্য প্রয়োজনীয় সবজি আলুর দাম। সম্প্রতি এই তথ্য জানানো হয় জেলা প্রশাসকদের চিঠির মাধ্যমে। এই চিঠি অনুযায়ী আলুর দাম নির্ধারণ করা হয়েছে হিমাগার পর্যায়ে ২৩ টাকা, পাইকারিতে ২৫ টাকা এবং খুচরা ৩০ টাকা। সম্প্রতি ডিসিদের কাছে পাঠানো ওই চিঠিতে অনুরোধ জানানো হয়েছে উল্লেখিত মূল্যে কোল্ডস্টোরেজ, পাইকারি বিক্রেতা এবং ভোক্তা পর্যায়ে খুচরা বিক্রেতাসহ তিন পক্ষই যাতে সবজিটি বিক্রয় করেন সেজন্য কঠোর মনিটরিং ও নজরদারির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের।

কৃষি বিপণন অধিদফতরের কর্মকর্তাদের তরফে জানানো হয়েছে যে, তারা দাম নির্ধারণ করেছেন আলুর উৎপাদন খরচ, সংরক্ষণ ব্যয়সহ, মুনাফা হিসাব করেই এই তিন পর্যায়ে। কর্মকর্তারা জানান, তারা প্রতিকেজি আলুতে হিমাগার ভাড়া বাবদ ৩ টাকা ৬৬ পয়সা, বাছাই খরচ ৪৬ পয়সা, ওয়েট লস ৮৮ পয়সা, মূলধনের সুদ ও অন্যান্য খরচ বাবদ ২ টাকা ব্যয় ধরেছেন।

কৃষি বিপণন অধিদফতরের হিসাব অনুযায়ী, এ মৌসুমে একজন চাষির প্রতি কেজি আলু উৎপাদনে খরচ হয়েছে ৮ টাকা ৩২ পয়সা। উৎপাদন থেকে শুরু করে অন্যান্য খরচ ধরে এক কেজি আলু হিমাগার পর্যন্ত সংরক্ষণে সর্বমোট ব্যয় হয়েছে ২১ টাকা। এক্ষেত্রে হিমাগার পর্যায়ে বিক্রয় মূল্যের ওপর ২-৫ শতাংশ লভ্যাংশ, পাইকারি পর্যায়ে ৪-৫ শতাংশ এবং খুচরা পর্যায়ে ১০-১৫ শতাংশ লভ্যাংশ ধরে এই তিন পর্যায়ের দাম নির্ধারণ করেছেন তারা।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel