রাজ্য

উৎসবের মুখে সুখবর, DA-সহ বেতন বৃদ্ধির ইঙ্গিত সরকারি কর্মচারীদের

GNE NEWS DESK: করোনা ভাইরাসের জেরে দীর্ঘ লক ডাউনে কোষাগারে টানাটানি পড়েছে সরকারের৷ সাধারণ জনতা চরম আর্থিক টানাটানির মধ্যে পড়েছেন। আর ঠিক এইসময় সরকারি কর্মচারীদের জন্য সুখবর দিতে চলেছে কেন্দ্র যখন করোনা আবহে কমবেশি সাধারণ জনতা যখন বিকাপে। কেন্দ্র সরকার ইঙ্গিত দিয়েছে সপ্তম বেতন কমিশনের পর আরও এক দফায় ডিএ ও বেতন বৃদ্ধি হবে।

খুচরো মূল্য সূচক নির্ধারণের পদ্ধতি করোনা ভাইরাসের জেরে বদলে যাচ্ছে। একই হারে মূল্য সূচক নির্ধারিত হয়ে আসছে 2001 সাল থেকে। মূলত মহার্ঘ ভাতার পরিমাণ এই মূল্য সূচকের উপর নির্ভর করে। মহার্ঘভাতা ও বেতনের কাঠামোয় বড়সড় বদল আসতে পারে বেতনেও দীর্ঘ দিন ধরে চলে আসা জাতীয় মূল্য সূচক পরিবর্তন হলে। আগামী বছরেই হাসি ফুটতে পারে কর্মচারীদের মুখে যদি সবকিছু ঠিকঠাক থাকে।

খুব দ্রুত মূল্য সূচক ব্যবস্থার বদল করা হবে, একটি বিবৃতিতে শ্রমমন্ত্রকের তরফে ঠিক এমনটাই জানানো হয়েছে। আর তাতেই পরিবর্তন ঘটবে ডিএ ও বেতন কাঠামোয়। তবে কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার আগামী সপ্তাহে মূল্য সূচক নির্ধারণ প্রক্রিয়ার আমূল পরিবর্তন আনতে চলেছে। তাতে অনেকটাই লাভবান হবে সরকারি কর্মচারীরা। সূচক পরিবর্তন ঘটলে প্রায় ৪১ লক্ষ কর্মচারীর ডিএ ও বেতন এর ক্ষেত্রে পরিবর্তন আসতে পারে। যদিও ডিএ বৃদ্ধির প্রক্রিয়া করোনার কারণে গত জুলাই থেকে এক বছরের জন্য স্থগিত রয়েছে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel