রাজ্য

লকডাউন শেষ হয়ে গেলেও ভাইরাস কিন্তু এখনও চলে যায়নি, ফের একবার সাবধান করে দিলেন প্রধানমন্ত্রী

GNE NEWS DESK: ফের একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশে ভাষণ দিলেন। তিনি আরও একবার দেশের মানুষকে স্মরণ করিয়ে দিলেন যে লকডাউন শেষ হলেও করোনা যে এখনও যায়নি। উৎসব যতই আসুক, সকলকে সাবধান থাকতে হবে কিন্তু সুস্থ থাকতে হবে, ঠিক এই বার্তায় ফের ছুঁড়ে দিলেন তিনি। এগিয়েও চলতে হবে দ্রুত।

এদিন প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক দেশবাসী একটা লম্বা সফরের মধ্যে দিয়ে এসেছে করোনা বিরোধী লড়াইয়ে জনতা কার্ফু থেকে শুরু করে আজ পর্যন্ত৷ তবে অর্থনৈতিক কর্মকান্ড এগিয়ে চলেছে সময়ের সাথে সাথে। ফের অধিকাংশ মানুষকেই প্রতিদিন বাড়ির বাইরে বেরতে হতে হচ্ছে নিজেদের দায়দায়িত্ব পালনের জন্য। উৎসবের মরশুম শুরু হয়েছে দেশ জুড়ে। বাজারের জৌলুসও ফিরছে৷ ধীরে ধীরে লকডাউন উঠে গিয়েছে৷ কিন্তু এটা ভুললে চলবে না ভাইরাস এখনও যায়নি৷ গত সাত আট মাসে সকলের প্রচেষ্টায় ভারত একটা স্থিতিশীল অবস্থায় রয়েছে৷ এই পরিস্থিতি যাতে বিগড়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে৷ বরং আরও শুধরাতে হবে৷

তিনি এদিন করোনা সম্পর্কে আরও সচেতন করতে ভাষণের মাধ্যমে বলেন, সুস্থতার হার আমাদের দেশে বেশ ভালো৷ মৃত্যুর হারও অনেক কম৷ ভারতে প্রতি ১০ লক্ষে মৃতের সংখ্যা ৮৩৷ কিন্তু আমেরিকা, ব্রাজিল, স্পেন, ব্রিটেনের মতো দেশে মৃতের সংখ্যা ৬০০-রও বেশি৷ তিনি জানান, করোনা রোগীদের জন্য ৯০ লক্ষের বেশি বেড রয়েছে৷ ১২ হাজার কোয়ারেন্টাইন সেন্টার রয়েছে৷ করোনা টেস্টিংয়ের জন্য ২ হাজার ল্যাব রয়েছে৷ টেস্টিংয়ের সংখ্যা খুব শীঘ্রই ১০ কোটির গণ্ডি পেরিয়ে যাবে৷ ‘সেবাই পরম ধর্ম’ এই মন্ত্র নিয়েই আমাদের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, নিরাপত্তীকর্মীরা নিঃস্বার্থভাবে কাজ করে চলেছে৷ কিন্তু এই সময় বেপরোয়া হলে চলবে না৷ করোনা চলে গিয়েছে, বা করোনা থেকে কোনও ভয় নেই, এমন ভেবে নিলে সাধারণ মানুষের জীবন আরও কঠিন হয়ে দাঁড়াবে আগামী দিনে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel